কলকাতা থেকে উড়ান শুরু করছে এয়ার-এশিয়া

গত দু’বছর ধরেই ইন্ডিগোর ব্যবসায় থাবা বসাচ্ছে এয়ার-এশিয়া ইন্ডিয়া। কিন্তু ইন্ডিগোর অন্যতম শক্ত ঘাঁটি কলকাতার দিকে এত দিন হাত বাড়ায়নি। এ বার বদলাতে চলেছে সেই ছবি।

Advertisement

সুনন্দ ঘোষ

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ০২:০০
Share:

চ্যালেঞ্জ: কলকাতা থেকে ডানা মেলা শুরু এপ্রিলেই। এএফপি

গত দু’বছর ধরেই ইন্ডিগোর ব্যবসায় থাবা বসাচ্ছে এয়ার-এশিয়া ইন্ডিয়া। কিন্তু ইন্ডিগোর অন্যতম শক্ত ঘাঁটি কলকাতার দিকে এত দিন হাত বাড়ায়নি। এ বার বদলাতে চলেছে সেই ছবি। এপ্রিলেই এই শহর থেকে উড়ান চালু করছে এয়ার-এশিয়া ইন্ডিয়া। এবং শুরুতেই দিনে দু’টো। যাকে কম খরচের এই বিমান সংস্থার বাজার দখলের আগ্রাসী কৌশল হিসেবেই দেখছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

এপ্রিলে শুরু হচ্ছে কলকাতা-রাঁচি-দিল্লি উড়ান। দিনে দু’টো। একটি বিমানকে রেখে দেওয়া হবে কলকাতায়। মাস দুয়েকের মধ্যেই দ্বিতীয় বিমান কলকাতায় এনে শহর থেকে সরাসরি গোয়া এবং জয়পুরে উড়ান চালাবে তারা। এ ক্ষেত্রেও দিনে দু’টি করে উড়ান থাকবে।

মালয়েশিয়ার এয়ার-এশিয়া ও ভারতের টাটা সন্সের যৌথ উদ্যোগ এয়ার-এশিয়া ইন্ডিয়ার উড়ান ভারতের আকাশে ডানা মেলেছিল ২০১৪-র জুনে। বেঙ্গালুরুকে ঘাঁটি করে চেন্নাই, গোয়া-সহ দেশের নানা প্রান্তে গত আড়াই বছর ধরে উড়ান চালিয়েছে সংস্থা। কিন্তু কলকাতার দিকে ফিরেও তাকায়নি। ফলে প্রশ্ন উঠেছে, ইন্ডিগো, স্পাইস, গো এয়ারের পরে এই চতুর্থ কম খরচের বিমান সংস্থাটি কলকাতায় আসছে না কেন? যার জবাবে এয়ার-এশিয়ার কর্তারা বলেছিলেন, সময় মতো ‘সাড়া জাগিয়ে’ই নামবে সংস্থা। কলকাতা থেকে একই রুটে দিনে দু’টি করে উড়ান চালুর কথা জানিয়ে এ বার সেই কথাই মনে করাচ্ছেন তাঁরা।

Advertisement

ভারতে সংস্থার সিইও অমর অ্যাব্রল সোমবার ফোনে বলেন, ‘‘কলকাতা নিয়ে গত বছরই চিন্তা-ভাবনা শুরু করেছিলাম। আগামী দিনে আন্তর্জাতিক রুটে উড়ান চালালেও ভৌগোলিক অবস্থান অনুযায়ী, এ শহরকে ঘাঁটি করতে পারি।’’ তবে আগে কলকাতা থেকে দেশে উড়ান সংখ্যা বাড়িয়ে নিতে চায় সংস্থাটি। যে কারণে রাঁচি, দিল্লি, জয়পুর ও গোয়ার পরে অগস্ট-সেপ্টেম্বরে বাগডোগরা, গুয়াহাটিতেও উড়ান শুরু হবে।

সংস্থা সূত্রে খবর, বেশ খানিকটা কম দামে বিমান টিকিট দিচ্ছে এয়ার-এশিয়া। কলকাতা থেকেও ওই সুবিধা দিলে ইন্ডিগো, স্পাইসের মতো সংস্থা জোর প্রতিযোগিতার মুখে পড়বে, মত বিমান পরিবহণ বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন