শুল্ক যুদ্ধে মেক্সিকো আলো, চিন মেঘে ঢাকা

বহু দিনের বাণিজ্য সহযোগী। তবু বিন্দুমাত্র রেয়াত না করে মেক্সিকো, কানাডার ইস্পাত, অ্যালুমিনিয়ামে শুল্ক চাপিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষুব্ধ ‘বন্ধু’রাও পাল্টা শুল্কে বিঁধেছিল ওয়াশিংটনকে।

Advertisement

ওয়াশিংটন

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৮ ০৭:৪৬
Share:

বাণিজ্য: মেক্সিকো সীমানায় পণ্য পরিবহণ। এএফপি

বহু দিনের বাণিজ্য সহযোগী। তবু বিন্দুমাত্র রেয়াত না করে মেক্সিকো, কানাডার ইস্পাত, অ্যালুমিনিয়ামে শুল্ক চাপিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষুব্ধ ‘বন্ধু’রাও পাল্টা শুল্কে বিঁধেছিল ওয়াশিংটনকে। মার্কিন প্রেসিডেন্টের ফের সেই বন্ধুদের হাত ধরার ইঙ্গিতেই বিশ্ব জুড়ে বাণিজ্য যুদ্ধের জমাট মেঘে সামান্য আশার আলো। উত্তর আমেরিকা অবাধ বাণিজ্য চুক্তি (নাফটা) ঢেলে সাজাতে একমত হয়েছে আমেরিকা-মেক্সিকো।

Advertisement

হোয়াইট হাউসের দাবি, নাফটার আর এক সহযোগী কানাডাও কথা চালাতে রাজি। আর এতেই মঙ্গলবার ডলারের সাপেক্ষে বেড়েছে উন্নয়নশীল দেশগুলির মুদ্রার দাম। ভারতেও ৬ পয়সা পড়ে ডলার নেমেছে ৭০.১০ টাকায়।

তবে উদ্বেগ বাড়াচ্ছে মার্কিন-চিন তিক্ততা। এ বার চিনে তৈরি ইস্পাতের চাকায় শুল্ক বসাচ্ছে ওয়াশিংটন। দাবি, সেগুলিতে বেজিং ১৭২.৫১% পর্যন্ত ভর্তুকি দেয় বলেই এই সিদ্ধান্ত।বিশেষজ্ঞদের আশা, চিনের সঙ্গে দ্বন্দ্ব বাড়লেও, নাফটা নিয়ে কথা শুরু আসলে ট্রাম্পের কিছুটা নরম হওয়ার ইঙ্গিত। কিন্তু কানাডা নতুন শর্তে এতে যোগ দিতে রাজি না হলে কতটা নমনীয়তা দেখাবেন তিনি, বলা যাবে না। বিশেষত এ জন্য সে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলার সঙ্গেই যেখানে ট্রাম্প হুমকি দিয়েছেন, এতে যোগ না দিলে কানাডায় তৈরি সব গাড়িতে বসবে কর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন