মুখ খুলুক বণিকসভা, চান অমিত

এর আগে মোদী সরকারের বিরুদ্ধে নীতিপঙ্গুত্বের অভিযোগ এনেছিলেন অমিতবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ০১:৫৮
Share:

—ফাইল চিত্র।

দেশের অর্থনীতি রসাতলে যাচ্ছে দেখেও কেন্দ্র হাত গুটিয়ে বসে রয়েছে বলে গত মাসে অভিযোগ করেছিলেন রাজ্যের অর্থ তথা শিল্পমন্ত্রী অমিত মিত্র। বৃহস্পতিবার সিআইআইয়ের সভায় তাঁর দাবি, এ ব্যাপারে বণিকসভাগুলিও নিশ্চুপ।

Advertisement

এর আগে মোদী সরকারের বিরুদ্ধে নীতিপঙ্গুত্বের অভিযোগ এনেছিলেন অমিতবাবু। এ দিন তাঁর বক্তব্য, মন্দা না হলেও মন্দার দিকেই এগোচ্ছে ভারত। সঞ্চয় ও লগ্নির হার, কর আদায়, বৃদ্ধির হার, রফতানি, কর্মসংস্থান সবই কমছে। তাঁর কথায়, ‘‘গোটা পরিস্থিতি নিয়ে সিআইআই, ফিকি, অ্যাসোচ্যামের পক্ষ থেকে আমি কিছুই বলতে শুনছি না। এ নিয়ে শিল্প মহলকে বলতে হবে।’’ তিনি নিজে এক সময়ে ফিকি-র সেক্রেটারি জেনারেল ছিলেন। তাঁর দাবি, সেই সময়ে মঞ্চ থেকেও কোনও কথা বলতে তাঁরা দ্বিধা বোধ করতেন না। পরে এ নিয়ে ওই তিনটি বণিকসভার সঙ্গে যোগাযোগ করা হলেও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

অমিতবাবুর দাবি, এ সবের মধ্যেও অনেক এগিয়ে পশ্চিমবঙ্গ। সিআইআইয়ের পূর্বাঞ্চলের বেশ কিছু সদস্য সংস্থা দু’বছরে ৫,৫২২ কোটি টাকার লগ্নির প্রস্তাব দিয়েছেন। প্রায় সাড়ে ১১ হাজার কর্মসংস্থান হবে প্রকল্পগুলিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন