Anil Ambani

বিলাসবহুল নয়, জীবনযাপন অতি সাধারণ, দাবি অনিলের

অনিলের অবশ্য দাবি, এই ঋণ রিলায়্যান্স কমিউনিশন্সের জন্য নেওয়া হয়। তাতে তিনি নিজে গ্যারান্টর হিসেবে সই করেননি বা কাউকে মনোনীতও করেননি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০২:৩৩
Share:

অনিল অম্বানী। ফাইল চিত্র।

বিলাসবহুল তো নয়ই, বরং তাঁর জীবনযাত্রা খুবই সাধারণ ও শৃঙ্খলাপরায়ণ। তিনটি চিনা ব্যাঙ্কের করা ঋণ ফেরতের মামলায় ব্রিটেনের হাইকোর্টে এই দাবিই করলেন রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর চেয়ারম্যান অনিল অম্বানী। যে মামলায় মে মাসে বিশ্ব জুড়ে তাঁর ১,০০,০০০ ডলারের বেশি মূল্যের সব সম্পত্তির তথ্য দিতে নির্দেশ দিয়েছিল আদালত। বলেছিল ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক অব চায়না, চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ও এগ্‌জ়িম ব্যাঙ্ক অব চায়না থেকে ২০১২ সালে নেওয়া ৭১.৭ কোটি ডলার ফেরত দিতে।

Advertisement

অনিলের অবশ্য দাবি, এই ঋণ রিলায়্যান্স কমিউনিশন্সের জন্য নেওয়া হয়। তাতে তিনি নিজে গ্যারান্টর হিসেবে সই করেননি বা কাউকে মনোনীতও করেননি। মুম্বই থেকে ভিডিয়োবার্তায় আদালতকে তিনি বলেন, ‘‘আমার প্রয়োজন বিপুল নয়। জীবনযাত্রাও শৃঙ্খলাপরায়ণ।’’ তাঁর দাবি, বিলাসবহুল গাড়ি ও জীবনযাপনের বিষয়ে যা শোনা যায়, তা সংবাদ মাধ্যমের জল্পনা।

অনিলের এক মুখপাত্রেরও দাবি, তিনি নিরামিষাশী, নেশা নেই। পরিবার ও সংস্থার প্রতি দায়বদ্ধ। বাইরে যাওয়ার চেয়ে বাড়িতে সন্তানদের সঙ্গে সিনেমা দেখতে বেশি আগ্রহী। উল্লেখ্য, এর আগে এক বিচারপতি বলেছিলেন, অনিলের নিট সম্পদ প্রায় শূন্য ও পরিবার সাহায্য করতে পারবে না, এই যুক্তি গ্রহণযোগ্য নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন