Business News

টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকেও সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে

টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে। সোমবার সংস্থাটির একস্ট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং বা ইজিএম ডাকা হয়েছিল। বৈঠকে টাটা ইন্ডাস্ট্রিজের অংশীদাররা সাইরাস মিস্ত্রিকে সরিয়ে বোর্ড থেকে সরিয়ে দেওয়ার পক্ষেই সম্মতি দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৬ ১৩:০৫
Share:

টাটা গোষ্ঠীর সদর দফতর বম্বে হাউজের সামনে সাইরাস মিস্ত্রি। —ফাইল চিত্র।

টাটা ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হল সাইরাস মিস্ত্রিকে। সোমবার সংস্থাটির একস্ট্রাঅর্ডিনারি জেনারেল মিটিং বা ইজিএম ডাকা হয়েছিল। বৈঠকে টাটা ইন্ডাস্ট্রিজের অংশীদাররা সাইরাস মিস্ত্রিকে সরিয়ে বোর্ড থেকে সরিয়ে দেওয়ার পক্ষেই সম্মতি দিয়েছেন। টাটা গোষ্ঠীর সব ব্যবসার হোল্ডিং সংস্থা হল টাটা সন্স। সেই টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে গত অক্টোবরেই সরিয়ে দেওয়া হয়েছিল সাইরাস মিস্ত্রিকে। কিন্তু টাটার বিভিন্ন সংস্থার ডিরেক্টর পদে সাইরাস এখনও রয়েছেন। সেই সব পদ থেকেই তাঁকে অপসারণের প্রক্রিয়া শুরু হয়ে গেল।

Advertisement

সাইরাস মিস্ত্রি টাটা সন্সের চেয়ারম্যান পদ পাওয়ার জন্য সংস্থার ভবিষ্যৎ সম্পর্কে খুব বড় বড় পরিকল্পনার কথা জানিয়েছিলেন বলে টাটা সূত্রের খবর। তার ভিত্তিতেই চার বছর আগে সাইরাসকে টাটা সন্সের চেয়ারম্যান পদে আনা হয়। কিন্তু টাটা সন্স বোর্ডের অধিকাংশ সদস্যের অভিমত, সাইরাস কোনও প্রতিশ্রুতি রাখেননি। টাটা গোষ্ঠীর সুপ্রাচীন ব্যবসার বেশ কিছু বুনিয়াদি নীতিও তিনি ভেঙে দিচ্ছিলেন বলে একাংশের দাবি। অক্টোবরে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয় সাইরাসকে। পূর্ববর্তী চেয়ারম্যান রতন টাটা ফের অস্থায়ী চেয়ারম্যান হিসেবে কার্যভার গ্রহণ করেন।

আরও পড়ুন: টাটা সন্সকে বিভ্রান্ত করেন সাইরাস মিস্ত্রি, তোপ ইজিএমের আগে

Advertisement

টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাসকে সরিয়েই কিন্তু জটিলতা কাটেনি। কারণ সাইরাস মিস্ত্রি এখনও টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার ডিরেক্টর পদে রয়েছেন। রতন টাটা সেই সব পদ থেকেও সাইরাসের অপসারণ চাইছেন। টাটা সন্সের তরফে অংশীদারদের কাছে আবেদন জানানো হয়েছে, ডিরেক্টর পদ থেকে সাইরাসের অপসারণের পক্ষে ভোট দেওয়ার জন্য। টাটা ইন্ডাস্ট্রিজের ইজিএম-এ সোমবার সেই ভোটাভুটি হয়েছে। অংশীদাররা এ দিন ডিরেক্টর পদ থেকে সাইরাসের অপসারণের পক্ষেই ভোট দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন