মোদী-কুক দেখা, কথা ফোন তৈরিরও

মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে গলায় উত্তরীয় জড়িয়ে যে-সফর শুরু হয়েছিল, তা শেষ হল ৭, রেসকোর্স রোডে। সেখানে আই-ফোন হাতে দু’জনের দেখা হল। কথা হল এ দেশে তা বিক্রি, তৈরিরও। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন অ্যাপল কর্ণধার টিম কুক।

Advertisement

নয়াদিল্লি

শেষ আপডেট: ২২ মে ২০১৬ ০৩:০১
Share:

সংবাদ সংস্থা, ছবি: এএফপি

মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে গলায় উত্তরীয় জড়িয়ে যে-সফর শুরু হয়েছিল, তা শেষ হল ৭, রেসকোর্স রোডে। সেখানে আই-ফোন হাতে দু’জনের দেখা হল। কথা হল এ দেশে তা বিক্রি, তৈরিরও। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন অ্যাপল কর্ণধার টিম কুক।

Advertisement

অনেকের মতে, কুকের প্রথম ভারত সফর যেখানে শেষ হল, আসলে সেখান থেকেই এ দেশে পোক্ত ভাবে পা রাখার মঞ্চ তৈরি শুরু করল অ্যাপল। এ দিন মোদীর সঙ্গে বৈঠকে এ দেশের মেধাসম্পদকে নিজেদের পণ্য ও পরিষেবা তৈরিতে অনেক বেশি করে ব্যবহারের ইচ্ছা প্রকাশ করেছেন কুক। কথা হয়েছে অ্যাপলের নিজস্ব বিপণি খোলা, এমনকী পণ্য তৈরির কেন্দ্র গড়া নিয়ে। নরেন্দ্র মোদী-অ্যাপের নতুন সংস্করণও চালু হয়েছে কুকের হাতে।

উল্টো দিকে, বিশ্বের অন্যতম পরিচিত ব্র্যান্ডের শীর্ষ কর্তার সামনে ডিজিটাল-ইন্ডিয়ার ছবি তুলে ধরেছেন মোদী। বলেছেন, নেটের হাত ধরে দেশের প্রত্যন্ত প্রান্তেও শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে তাঁর সরকারের পরিকল্পনার কথা। বুঝিয়েছেন, সেখানে সামিল হতে অ্যাপল স্বাগত। ঠিক যেমন তাদের জন্য দরজা খোলা চাষিদের আয় বাড়ানোর প্রযুক্তির পথ দেখাতে। আলোচনা হয়েছে সাইবার নিরাপত্তা, পুনর্ব্যবহারযোগ্য শক্তি নিয়েও।

Advertisement

এক ঘণ্টার বৈঠকে খোশমেজাজে দেখা গিয়েছে দু’জনকে। যদিও সংশ্লিষ্ট মহল মনে করছে, এই বৈঠক দু’জনের জন্যই অসম্ভব গুরুত্বপূর্ণ। উন্নত দুনিয়ায় আই-ফোনের বিক্রি আর লাফিয়ে বাড়ার সম্ভাবনা কম। কুকের আশঙ্কা বাড়িয়ে সম্প্রতি তা কমেছে চিনেও। ১৩ বছরে এই প্রথম কোনও ত্রৈমাসিকে কমেছে অ্যাপলের আয়। আর কিছুটা সেই কারণেই দুনিয়ায় স্মার্টফোনের অন্যতম বড় এবং সম্ভাবনাময় বাজার ভারতকে পাখির চোখ করছেন কুক।

গত বছর ১০ কোটির বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে এই দেশে। প্রতি বছর এই বাজার বাড়ছে ২৫% হারে। ভারতের বাজারের মাত্র ২% অ্যাপলের দখলে। কিন্তু বছরে আই-ফোনের বিক্রি বাড়ছে ৫৬%। কুক বিলক্ষণ জানেন, আই-ফোনের দামকে আর একটু নাগালের মধ্যে আনতে পারলেই বিশাল বাজারের দরজা চিচিং ফাঁক হতে পারে তাঁদের সামনে। সেই কারণেই হাতফেরতা আই-ফোনকে সারিয়ে এ দেশে বিক্রিতে তাঁদের আগ্রহ। সেই সঙ্গে, এ দেশে গ্যাজেটের ‘কনটেন্ট’ আর বিপণনও ঢেলে সাজতে চায় অ্যাপল। সই কারণেই সফরে এসে অ্যাপ তৈরির কেন্দ্র গড়ার ঘোষণা বেঙ্গালুরুতে। ম্যাপ (মানচিত্র) হায়দরাবাদে। শোনা যাচ্ছে আগামী বছর এ দেশে প্রথম নিজস্ব বিপণিও খুলবে তারা।

মোদীও বিলক্ষণ জানেন, অ্যাপল টাকা ঢাললে, তার থেকে ভাল বিজ্ঞাপন ‘মেক ইন ইন্ডিয়া’র জন্য পাওয়া শক্ত। সস্তায় নেট-নির্ভর পরিষেবা দিতেও গুগ্‌ল, ফেসবুকের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে কুকের সংস্থা।

বিশেষজ্ঞরা বলছেন, দু’তরফের এই চাহিদা জানেন বলেই নিজের প্রথম ভারত সফর এত যত্নে সাজিয়েছেন কুক। সারা দেশে দ্রুতগতির নেটের (ফোর-জি) পরিষেবা আনতে চলা রিলায়্যান্স জিও-র কর্ণধার মুকেশ অম্বানীর ছেলে অনন্ত-র সঙ্গে মুম্বইয়ে দেখা হয়েছে। কথা বলেছেন এয়ারটেল কর্ণধার সুনীল মিত্তলের সঙ্গেও। শাহরুখ খানের বাংলোয় পার্টিতে গৃহকর্তা ছাড়াও নিজস্বী তুলেছেন অমিতাভ বচ্চন-সমেত বলিউড সেলিব্রিটিদের সঙ্গে। কানপুরে চেখে দেখেছেন আইপিএলের উত্তাপ। গত চার দিনে তাঁকে ধাওয়া করে যাওয়া সংবাদ মাধ্যমের হাত ধরে ভারতে ‘ব্র্যান্ড অ্যাপল’-এর প্রচারও সেরেছেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হওয়ার পরে তাঁকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন, ‘‘পরের সফরের জন্য মুখিয়ে রইলাম!ৈ’’

এ বার এসে তাই শুধু নতুন দেশ নয়, অন্যতম সম্ভাবনাময় বাজারও নিজের চোখে দেখে গেলেন কুক। কথা দিয়ে গেলেন হাজার বছর তার সঙ্গে জড়িয়ে থাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন