আই-ফোন তৈরি চিনে কেন, প্রশ্ন ওয়াশিংটনে 

সম্প্রতি সংস্থার সমস্যা জানিয়ে কর্মীদের চিঠি লিখেছেন অ্যাপল কর্ণধার টিম কুক। চিনে আই-ফোনের চাহিদায় ভাটা পড়ার কথা বলা হয়েছে সেখানে। সেই চিন, যা আজ অনেক দিনই ওই পণ্যের অন্যতম বড় বাজার।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০৩:৪৩
Share:

—ছবি এএফপি।

চিনা অর্থনীতির চাকায় গতি কমার দরুন সে দেশে ধাক্কা খেয়েছে আই-ফোন বিক্রি। আমেরিকার সঙ্গে বেজিংয়ের বাণিজ্য যুদ্ধের উত্তাপেও হাত পুড়েছে অ্যাপলের। মূলত সেই কারণেই দেড় দশকেরও বেশি সময়ে প্রথম বার নিজেদের আয়ের পূর্বাভাস কমিয়েছে অ্যাপল। কিন্তু সেই উদ্বেগকে হেলায় উড়িয়ে মার্কিন প্রেসি়ডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, তথ্যপ্রযুক্তি সংস্থাটির এই সমস্যা সাময়িক। একই সঙ্গে তাঁর পরামর্শ, চিনের মাটি ছেড়ে এ বার আই-ফোন সমেত নিজেদের সব পণ্য আমেরিকাতেই তৈরি করুক অ্যাপল।

Advertisement

সম্প্রতি সংস্থার সমস্যা জানিয়ে কর্মীদের চিঠি লিখেছেন অ্যাপল কর্ণধার টিম কুক। চিনে আই-ফোনের চাহিদায় ভাটা পড়ার কথা বলা হয়েছে সেখানে। সেই চিন, যা আজ অনেক দিনই ওই পণ্যের অন্যতম বড় বাজার। শুধু তা-ই নয়, আমেরিকা বনাম চিনের শুল্ক যুদ্ধের আঁচ যে তাদের গায়ে লাগছে, তা-ও কবুল করেছে অ্যাপল। কমিয়েছে আয়ের পূর্বাভাস। সেই প্রসঙ্গেই ট্রাম্পের আশ্বাস, ‘‘অ্যাপল দুর্দান্ত সংস্থা। দ্রুতই সব কিছু ঠিক হয়ে যাবে তাদের।’’

এই সূত্রে তথ্যপ্রযুক্তি সংস্থাটিকে ঘরে ফেরার ডাক দিয়েছেন তিনি। ঠিক যে ভাবে এর আগে মার্কিন মুলুকে কারখানা ফেরানোর কথা বলেছেন নিজের দেশের বিভিন্ন গাড়ি বহুজাতিককে। এ ক্ষেত্রেও অ্যাপলকে তাঁর পরামর্শ, ‘‘আমি চাই, আই-ফোন সমেত সমস্ত পণ্য আমেরিকায় তৈরি করুক তারা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন