পথ মসৃণ করতে তৎপর সেনাপতি

জিএসটি চালুর দৌলতে কোনও পণ্য বা পরিষেবার দাম কমলে, তার সুবিধা ক্রেতার কাছে পৌঁছনো নিশ্চিত করতে ‘অ্যান্টি প্রফিটিয়ারিং’ বিধি রেখেছে কেন্দ্র। এ দিন তারা জানিয়েছে, কর কমার সুবিধা ক্রেতাকে না-দিলে, কোনও ব্যবসা বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন বাতিল করতে পারে অ্যান্টি প্রফিটিয়ারিং অথরিটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০১৭ ০২:২৩
Share:

প্রস্তুতি: বৈঠকে জেটলি। মঙ্গলবার নয়াদিল্লিতে। পিটিআই

সাড়ম্বরে জিএসটি চালু যেন শেষ মুহূর্তে হোঁচট না খায়, তা নিশ্চিত করতে তৎপর নরেন্দ্র মোদীর ‘সেনাপতি’ অরুণ জেটলি। মঙ্গলবার তিনি ফের জানিয়েছেন, ১ জুলাই জিএসটি চালুর লক্ষ্য থেকে কোনও ভাবেই সরবে না কেন্দ্র। জিএসটিএনের (জিএসটি-র পুরো বিষয়টি যে তথ্যপ্রযুক্তি পরিকাঠামোর উপর দাঁড়িয়ে) ছাড়পত্র পেতে দেরি হওয়ার জন্য তা পিছোবে না। এ নিয়ে ব্যবসায়ীদের ওজর-আপত্তি বা অজুহাতও যে আর শোনা হবে না, তা পরিষ্কার করে দিয়েছেন অর্থমন্ত্রী।

Advertisement

জিএসটি চালুর দৌলতে কোনও পণ্য বা পরিষেবার দাম কমলে, তার সুবিধা ক্রেতার কাছে পৌঁছনো নিশ্চিত করতে ‘অ্যান্টি প্রফিটিয়ারিং’ বিধি রেখেছে কেন্দ্র। এ দিন তারা জানিয়েছে, কর কমার সুবিধা ক্রেতাকে না-দিলে, কোনও ব্যবসা বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন বাতিল করতে পারে অ্যান্টি প্রফিটিয়ারিং অথরিটি। সচিব স্তরের অফিসারের নেতৃত্বাধীন ৫ সদস্যের ওই অথরিটি করের সঙ্গে সাযুজ্য রেখে দাম কমানোর নির্দেশ দিতে পারে। অন্যায্য ভাবে করা মুনাফা ফেরত চাইতে পারে ১৮% সুদ সমেত। তবে অভিযোগ না-পেলে, নিজে থেকে পদক্ষেপ করবে না তারা।

জেটলির দাবি, কেরলে জিএসটি বিল পাশ করানো বাকি থাকলেও, তা হবে। জম্মু-কাশ্মীরের বিধানসভায় এ নিয়ে ঐকমত্য হওয়া বাকি। কিন্তু দেরি হলে ক্ষতি ওই রাজ্যেরই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন