বাণিজ্যে দেওয়াল, মোদীতে হতাশ পানাগড়িয়া

বাজেট ঘোষণার পরে রাজস্ব সচিব হাসমুখ আঢিয়া ব্যাখ্যা করেছিলেন, রাজস্ব বাড়াতে নয়, ছোট-মাঝারি শিল্পকে সুরক্ষা দিতেই এই সিদ্ধান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২৫
Share:

অরবিন্দ পানাগড়িয়া

ডোনাল্ড ট্রাম্পের পথে হেঁটে কি নরেন্দ্র মোদীও অবাধ বাণিজ্যের পথে দেওয়াল তুলছেন! প্রশ্নটা তুলেছেন নীতি আয়োগের প্রাক্তন উপাধ্যক্ষ অরবিন্দ পানাগড়িয়া। বাজেটে যে ভাবে বিদেশি ঘুড়ি-চপ্পল থেকে শুরু করে মোবাইল ফোন ও গাড়ির উপর আমদানি শুল্ক বাড়ানো হয়েছে, তা নিয়ে তিনি এক নিবন্ধে প্রশ্ন তুলেছেন।

Advertisement

বাজেট ঘোষণার পরে রাজস্ব সচিব হাসমুখ আঢিয়া ব্যাখ্যা করেছিলেন, রাজস্ব বাড়াতে নয়, ছোট-মাঝারি শিল্পকে সুরক্ষা দিতেই এই সিদ্ধান্ত। পানাগড়িয়ার মন্তব্য, এ থেকে স্পষ্ট, ওই শুল্ক আরও বাড়বে। কিন্তু ২০০১ পর্যন্ত ৫০ বছর ধরে এই শিল্পে তৈরি সব পণ্য আমদানি বন্ধই ছিল। তাতে ছোট শিল্পের বিশেষ সুবিধা হয়নি।

পানাগড়িয়ার এই মন্তব্যে অস্ত্র হাতে পেয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর মন্তব্য, বাজেটের বিরুদ্ধে সাধারণ ভাবেই ক্ষোভের সুর চড়ছে। প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের সদস্য রথীন রায়ও পানাগড়িয়াকে সমর্থন করেছেন। পরিষদের আর এক সদস্য সুরজিৎ ভাল্লা দীর্ঘ মেয়াদি মূলধনী লাভে কর বসানোর বিরুদ্ধে মুখ খুলেছেন। নীতি আয়োগের উপাধ্যক্ষ রাজীব কুমার আশা করছেন, এগুলি স্বল্প মেয়াদি ব্যবস্থা। আরবিআই গভর্নর উর্জিত পটেলও মূলধন লগ্নিতে বাধা আসতে পারে বলে সতর্ক করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন