electric vehicle GST rate

প্রায় ১০ হাজার টাকা দাম কমল আথারের নতুন বৈদ্যুতিক স্কুটারের, নতুন দাম...

ভারতে বৈদ্যুতিক গাড়ির উপর জিএসটি কমে যাওয়ায়, বৈদ্যুতিক গাড়ির বিক্রিকে প্রভাবিত করবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৯ ১৪:৫৯
Share:

আথার ৩৪০ এবং আথার ৪৫০ বৈদ্যুতিক স্কুটারে মিলবে অনেক টাকার ছাড়। ছবি সৌজন্য: আথার এনার্জি ওয়েবসাইট।

বৈদ্যুতিক স্কুটারের উপর ছাড়ের ঘোষণা করল বেঙ্গালুরুর দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা আথার এনার্জি। আথার ৩৪০ এবং আথার ৪৫০ স্কুটারের উপর ওই সংস্থা দেবে ৯০০০ টাকা পর্যন্ত ছাড়।

Advertisement

গত মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং জিএসটি পরিষদ সব রকমের বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে কর কমানোর প্রস্তাব দিয়েছে। বৈদ্যুতিক স্কুটারের দামেও দেখা গেছে পরিবর্তন। পুরনো নিয়ম অনুযায়ী বৈদ্যুতিক গাড়ির উপর জিএসটি ছিল ১২ শতাংশ। এখন সেই কর কমিয়ে নতুন ভাবে ৫ শতাংশ করা হয়েছে। অর্থাৎ মিলবে মোট ৭ শতাংশ ছাড়। নতুন এই হার ১ অগস্ট থেকে কার্যকর হয়েছে। শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি নয়, এর চার্জিং মেশিনেও পাওয়া যাবে জিএসটি ছাড়।

ভারতে বৈদ্যুতিক গাড়ির উপর জিএসটি কমে যাওয়ায়, বৈদ্যুতিক গাড়ির বিক্রিকে প্রভাবিত করবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি হুন্ডাই বাজারে এনেছে তাদের নতুন বৈদ্যুতিক গাড়ি কোনা। এর দাম, ১ লাখ ৪০ হাজার টাকা। ওই গাড়ির উপরেও পাওয়া যাবে জিএসটি ছাড়।

Advertisement

আথার এনার্জি তাঁদের ব্যবসাকে বিস্তৃত করার জন্য চলতি বছর শুরুর দিকে চেন্নাই-এও শাখা খুলেছে। সংস্থার তরফে জানা গিয়েছে, আরও ৩০টি শহরে তাঁদের স্কুটার লঞ্চ করার প্ল্যান রয়েছে। ২০২৩ এর মধ্যে মুম্বই, পুণে হায়দরাবাদ, দিল্লি-তে তাঁদের কাজকে প্রতিষ্ঠা করার চেষ্টায় আছে।

আথার ৪৫০-এর ফিচারগুলির মধ্যে উল্লেখযোগ্য টাচস্ক্রিন ডিসপ্লে ন্যাভিগেশন, পার্ক অ্যাসিস্ট ইত্যাদি। লিথিয়াম-আয়ন ব্যাটারির সাহায্যে একবার চার্জ দিলে ৭৫ কিলোমিটার যাওয়ার ক্ষমতা রয়েছে এই স্কুটারের। এ ছাড়াও এই স্কুটারটি যথেষ্ট শক্তিশালী টর্ক উৎপন্ন করতে সক্ষম। বেঙ্গালুরুতে এই গাড়ির দাম (অন-রোড) ১ লাখ ১৩ হাজার টাকা ধার্য করা হয়েছে। সেখানে আথার ৩৪০-এর দাম (অন-রোড) ১ লাখ দু’হাজার টাকা।

আরও পড়ুন: দূর ভ্রমণের উপযোগী নতুন দু’টি বাইক আনছে ট্র্যায়াম্ফ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন