মামলায় হয়রানি, কেন্দ্রের হস্তক্ষেপ চাইল বণিকসভা  

ওয়াকিবহাল মহলের একাংশ অবশ্য মনে করিয়ে দিচ্ছে, এই সমস্যার কথা খোদ প্রধানমন্ত্রী স্বীকার করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৯ ০২:০৩
Share:

ক্রিস গোপালকৃষ্ণন চেয়ারম্যান, সিআইআই

কর সংক্রান্ত এবং অন্যান্য বিবাদ নিয়ে মামলায় বিভিন্ন শিল্প সংস্থাকে হয়রানির অভিযোগ উঠছিল অনেক দিন ধরে। এ বার সরাসরি প্রথম সারির বণিকসভার পক্ষ থেকে এই অভিযোগ এল। মঙ্গলবার সিআইআইয়ের স্টার্ট-আপ কাউন্সিলের চেয়ারম্যান ক্রিস গোপালকৃষ্ণন বিবৃতি দিয়ে অভিযোগ করেছেন, বিভিন্ন বাণিজ্যিক ও দেওয়ানি বিবাদকে ফৌজদারি মামলা হিসেবে গ্রহণ করে পদক্ষেপ করা হচ্ছে। এর ফলে শিল্প মহলে ভীতির পরিবেশ তৈরি হচ্ছে। এ ব্যাপারে কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি।

Advertisement

ওয়াকিবহাল মহলের একাংশ অবশ্য মনে করিয়ে দিচ্ছে, এই সমস্যার কথা খোদ প্রধানমন্ত্রী স্বীকার করেছেন। গত সপ্তাহেই তিনি আশ্বাস দিয়ে জানিয়েছেন, ব্যবসার পরিবেশের উন্নতির জন্য কোম্পানি আইনের কয়েকটি ধারাকে ফৌজদারি আইনের বাইরে বার করার প্রক্রিয়া শুরু হয়েছে। অতীতে একই কথা একাধিক বার বলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও।

এ দিন বিবৃতিতে গোপালকৃষ্ণনের বক্তব্য, স্টার্ট-আপ ব্যবসার ক্ষেত্রে আমেরিকা ও চিনের পর ভারতই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। অতএব যে ধরনের বিবাদের মীমাংসা সালিশির মাধ্যমে এবং দেওয়ানি আদালতে সম্ভব, সেগুলিকে ফৌজদারি ধারার বাইরে নিয়ে আসার কথা বিবেচনা করুক সরকার। তাতে শুধু দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাসই বাড়বে না, সহজে ব্যবসার পরিবেশেরও উন্নতি হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন