দূষণ কাণ্ডে গ্রেফতার আউডি সিইও

২০১৫ সালে আমেরিকায় প্রথম দূষণ কম দেখাতে কিছু ফোক্সভাগেন গাড়িতে সফটওয়্যারে কারচুপির অভিযোগ ওঠে। অভ্যন্তরীণ তদন্তের পরে ফোক্সভাগেন অভিযোগের সত্যতা মেনে নেয়।

Advertisement

সংবাদ সংস্থা

ফ্রাঙ্কফুর্ট শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০২:৪৫
Share:

রুপার্ট স্ট্যাডলার। ছবি: রয়টার্স।

দূষণ কেলেঙ্কারির অভিযোগ আর পিছু ছাড়ছে না ফোক্সভাগেন গোষ্ঠীর। বহুজাতিকটির বিরুদ্ধে দূষণ সংক্রান্ত তদন্তে যাতে বাধা দিতে না পারেন, সে জন্য জার্মানিতে গ্রেফতার করা হল ওই গোষ্ঠীর দামি গাড়ি নির্মাতা আউডি-র সিইও রুপার্ট স্ট্যাডলারকে।

Advertisement

২০১৫ সালে আমেরিকায় প্রথম দূষণ কম দেখাতে কিছু ফোক্সভাগেন গাড়িতে সফটওয়্যারে কারচুপির অভিযোগ ওঠে। অভ্যন্তরীণ তদন্তের পরে ফোক্সভাগেন অভিযোগের সত্যতা মেনে নেয়। আউডি-ও পরে জানায়, তারা সেই সফটওয়্যার কিছু গাড়িতে ব্যবহার করেছিল। আমেরিকার পাশাপাশি জার্মানিও এ নিয়ে তদন্ত শুরু করে। আউডি ও ফোক্সভাগেন জার্মানিতে স্ট্যাডলারের গ্রেফতারির সত্যতা স্বীকার করেছে। তবে তিনি এই ঘটনায় কার্যত দোষী নন বলেই দাবি তাদের।

ফোক্সভাগেন গোষ্ঠী পরিচালনার শীর্ষ স্তর ঢেলে সাজার পরিকল্পনা করেছিলেন নতুন সিইও হারবার্ট ডিস। স্ট্যাডলারেরও নামও সেই তালিকায় থাকার সম্ভাবনা ছিল। কিন্তু তিনি গ্রেফতার হওয়ায় সেই রদবদল ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন