Business News

মন্দা সামলাতে গুরুগ্রাম ও মানেসরের কারখানায় দু’দিন উৎপাদন বন্ধ রাখছে মারুতি

যাত্রীবাহী গাড়ির বিক্রিতে সঙ্কট আরও তীব্র। বিক্রির হার কমেছে ৩৬.১৪ শতাংশ। কিছু দিন আগেই, এক লপ্তে তিন হাজার অস্থায়ী কর্মীর চুক্তি পুনর্নবীকরণ না করে তাঁদের ছেঁটে ফেলেছে এই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৪২
Share:

মারুতি সুজুকির কারখানায় কর্মব্যস্ততা। তবে ৭ এবং ৯ সেপ্টেম্বর বন্ধ থাকবে উৎপাদন, ঘোষণা করল সংস্থা।

মন্দার কোপ থেকে বাঁচতে এ দেশের গাড়ি শিল্পে দফায় দফায় কর্মী ছাঁটাই চলছে। পরিস্থিতি মোকাবিলায় এ বার সাময়িক উত্পাদন বন্ধের সিদ্ধান্তও নিল মারুতি সুজুকি। আগামী ৭ এবং ৯ সেপ্টেম্বর সংস্থার গুরুগ্রাম এবং মানেসরের কারখানায় যাত্রীবাহী গাড়ির উৎপাদন পুরোপুরি বন্ধ রাখা হচ্ছে।

Advertisement

গত কয়েক মাস ধরেই গাড়ি শিল্পে তীব্র মন্দা চলছে। সব সংস্থারই বিক্রি কমছে ব্যাপক হারে। মারুতিও তার ব্যতিক্রম নয়। সংস্থার রিপোর্ট অনুযায়ী— গত বছরের অগস্টের তুলনায় এ বছর অগস্ট মাসে সব গাড়ি মিলিয়ে বিক্রি কমেছে ৩২.৭ শতাংশ। যাত্রীবাহী গাড়ির বিক্রিতে সঙ্কট আরও তীব্র। বিক্রির হার কমেছে ৩৬.১৪ শতাংশ। কিছু দিন আগেই, এক লপ্তে তিন হাজার অস্থায়ী কর্মীর চুক্তি পুনর্নবীকরণ না করে তাঁদের ছেঁটে ফেলেছে এই সংস্থা। তার আগের ছয় মাসে ছেঁটে ফেলা হয়েছিল সংস্থার ৬ শতাংশ অস্থায়ী কর্মীকে।

সঙ্কট-পরিস্থিতির জেরে উৎপাদন বন্ধ রেখে ব্যয় সঙ্কোচের পথে হাঁটার ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিল মারুতি-সুজুকি। বুধবার সেই ঘোষণাই করা হল। এ দিন বেলা ১টা ৭ মিনিটে বম্বে স্টক এক্সচেঞ্জে নির্দেশিকা পাঠিয়ে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৭ (শুক্রবার) ও ৯ সেপ্টেম্বর (সোমবার) গুরুগ্রাম এবং মানেসরের কারখানায় যাত্রীবাহী গাড়ি উৎপাদন হবে না। ওই দু’দিন ‘নো প্রোডাকশন ডে’ ঘোষণা করা হয়েছে দুই কারখানায়।

Advertisement

আরও পডু়ন: চাঁদ থেকে ৩৫ কিমি দূরে বিক্রম, কিন্তু ইসরো কেন অরবিটারের কক্ষপথ বদলাল, উঠছে প্রশ্ন

আরও পডু়ন: শিবকুমারের গ্রেফতারি ঘিরে উত্তপ্ত কর্নাটক, প্রতিহিংসার অভিযোগে সরব কংগ্রেস-সহ বিরোধীরা

এই ঘোষণার প্রভাব পড়ে সংস্থার শেয়ারেও। শেয়ার বাজারে অস্থিরতার জেরে এমনিতেই নীচের দিকে ছিল মারুতি সুজুকির শেয়ার। ১টা ৭ মিনিটের ঘোষণার সময় বম্বে স্টক এক্সচেঞ্জে মারুতির শেয়ার ২.৬৩ শতাংশ নীচে কেনা-বেচা চলছিল। ঘোষণার পর তা দ্রুত নেমে যায়। তবে পরের দিকে দাম কিছুটা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন