Business

কেন্দ্রের প্রকল্প পাখির চোখ গাড়ি শিল্পের

এলটিসি ক্যাশ ভাউচার প্রকল্পের শর্ত, ১২% বা বেশি জিএসটির পণ্য কিনতে হবে। গাড়িতে জিএসটি ২৮%।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২০ ০৪:৫৯
Share:

প্রতীকী ছবি।

এলটিসি-র টাকায় শর্তসাপেক্ষে ভোগ্যপণ্য কেনার যে প্রকল্প চালু করেছে কেন্দ্র, পর্যটন তাতে হতাশ। তবে আশার আলো দেখছে গাড়ি সংস্থাগুলি। অনেকেই ব্যক্তিগত গাড়ি কিনতে ওই টাকা খরচ করবেন, এই আশায় সরকারি কর্মীদের জন্য বিশেষ প্রকল্প এনে বিক্রি বাড়াতে ঝাঁপাচ্ছে তারা। আর গাড়ি সংস্থাগুলিকে ভরসা দিচ্ছে ২০১৯-এর চেয়ে এই অক্টোবরে পাইকারি (সংস্থার থেকে যখন কেনে ডিলাররা) বিক্রি ১৪% বৃদ্ধি পাওয়া।

Advertisement

এলটিসি ক্যাশ ভাউচার প্রকল্পের শর্ত, ১২% বা বেশি জিএসটির পণ্য কিনতে হবে। গাড়িতে জিএসটি ২৮%। এমনিতে উৎসবে বাড়তি সুবিধা দেয় সংস্থাগুলি। এ বার সঙ্গে জুড়েছে এই প্রকল্প। মারুতি-সুজুকির শীর্ষকর্তা শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, ‘‘কেন্দ্র-রাজ্য মিলিয়ে সরকারি কর্মী এক কোটিরও বেশি। সেই সম্ভাব্য ক্রেতার কথা ভেবে পরিকল্পনা করেছি।’’ প্রতিযোগিতায় পা মিলিয়েছে টয়োটা কির্লোস্কর, মহীন্দ্রার মতো সংস্থাও।

গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের ডিজি রাজেশ মেননের দাবি, ‘‘দিওয়ালির প্রস্তুতি অক্টোবরেই নিয়েছেন ডিলারেরা। তাই পাইকারি বিক্রি বেড়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন