শিল্পঋণের সীমা বাড়াচ্ছে বন্ধন

শিল্পে ঋণ দেওয়ার সর্বোচ্চ সীমা বাড়ানোর পরিকল্পনা করেছে বন্ধন ব্যাঙ্ক। এত দিন তাদের প্রতিটি ঋণ ১ লক্ষ টাকার মধ্যেই রাখা হত। ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ জানান, এ বার তা বাড়িয়ে সর্বোচ্চ ক্ষেত্রে করা হবে ১ কোটি টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ০৪:২২
Share:

শিল্পে ঋণ দেওয়ার সর্বোচ্চ সীমা বাড়ানোর পরিকল্পনা করেছে বন্ধন ব্যাঙ্ক। এত দিন তাদের প্রতিটি ঋণ ১ লক্ষ টাকার মধ্যেই রাখা হত। ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ জানান, এ বার তা বাড়িয়ে সর্বোচ্চ ক্ষেত্রে করা হবে ১ কোটি টাকা। পাশাপাশি জোর দেওয়া হবে গৃহঋণে।

Advertisement

এ দিকে, ব্যাঙ্কিং পরিষেবা প্রশিক্ষণের একটি শিক্ষা প্রিতষ্ঠান চালু করেছে বন্ধন ব্যাঙ্ক। দক্ষিণ ২৪ পরগনার রাজপুরে গড়ে ওঠা বন্ধন স্কুল অব ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট নামে ওই প্রতিষ্ঠানটি সম্প্রতি উদ্বোধন করেন রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক ডিরেক্টর রেখা ওয়ারিয়ার। ব্যাঙ্কিং পরিষেবা ক্ষেত্রে এই ধরনের শিক্ষা প্রতিষ্ঠান পূর্ব ভারতে তাঁরাই প্রথম চালু করলেন বলে দাবি চন্দ্রশেখরবাবুর।

তবে ঋণ দেওয়ার জন্য এখনও বড় শিল্প সংস্থাকে আহ্বান করতে চান না বন্ধন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। চন্দ্রশেখরবাবু বলেন, ঋণের অঙ্ক বাড়ানো হলেও আগের মতোই তা দেওয়ার লক্ষ্য ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পই।

Advertisement

বন্ধন ব্যাঙ্ক অবশ্য গৃহঋণে জোর দেবে। কম খরচে বাড়ি় তৈরির জন্য ঋণ দিতেই তাঁরা বেশি আগ্রহী বলে জানান চন্দ্রশেখরবাবু। এ বার থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণ দেবে বন্ধন ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন