লকারের জিনিস হারালে দায় নেবে না ব্যাঙ্ক

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির লকার পরিষেবা সম্পর্কে জানতে শীর্ষ ব্যাঙ্কের কাছে প্রশ্ন পাঠিয়েছিলেন কালরা। উত্তরে তারা জানিয়েছে, লকার পরিষেবা কিছুটা বাড়িওয়ালা-ভাড়াটের সম্পর্কের মতো। ব্যাঙ্কগুলি লকার ভাড়া দেবে। সেখানে জমা রাখা সম্পত্তি সুরক্ষিত রাখার সব রকম ব্যবস্থাও করবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ১৩:০০
Share:

প্রতীকী ছবি।

ব্যাঙ্কের লকারে রাখা টাকা-পয়সা, গয়না ইত্যাদি সুরক্ষিত রাখার সমস্ত ব্যবস্থা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি করবে। কিন্তু সেগুলির কোনও ক্ষতি হলে অথবা হারালে, সেই দায় নিতে হবে গ্রাহকদেরই। এ জন্য কোনও ক্ষতিপূরণ দিতে ব্যাঙ্কগুলি বাধ্য নয়। লকার ভাড়ার চুক্তিপত্রের মধ্যেই এই শর্ত লেখা রয়েছে। তথ্যের অধিকার আইনের আওতায় আইনজীবী কুশ কালরার করা এক প্রশ্নের উত্তরে এই কথা জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আর তার পরেই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ এনে প্রতিযোগিতা কমিশনের দ্বারস্থ হয়েছেন তিনি।

Advertisement

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির লকার পরিষেবা সম্পর্কে জানতে শীর্ষ ব্যাঙ্কের কাছে প্রশ্ন পাঠিয়েছিলেন কালরা। উত্তরে তারা জানিয়েছে, লকার পরিষেবা কিছুটা বাড়িওয়ালা-ভাড়াটের সম্পর্কের মতো। ব্যাঙ্কগুলি লকার ভাড়া দেবে। সেখানে জমা রাখা সম্পত্তি সুরক্ষিত রাখার সব রকম ব্যবস্থাও করবে। কিন্তু তা-ও সেই জিনিসপত্র কোনও ভাবে হারালে, চুরি হলে অথবা সেগুলির কোনও ক্ষতি হলে, সেই দায়িত্ব নিতে হবে সংশ্লিষ্ট গ্রাহককেই। এ জন্য গ্রাহকদের লকারে রাখা দামি জিনিসপত্রের বিমা করিয়ে রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

প্রতিযোগিতা কমিশনে কালরার দাবি, ব্যাঙ্কগুলি একটি গোষ্ঠী তৈরি করে গ্রাহককে প্রাপ্য সুবিধা থেকে বঞ্চিত করছে। তাঁর অভিযোগ, যদি দামি জিনিসপত্রের বিমা করানো হয়, তা হলে বাড়িতেই রাখা যায় সেগুলি। সে ক্ষেত্রে লকারের ভাড়া গোনার যৌক্তিকতা কী? ব্যাঙ্কগুলির বিরুদ্ধে প্রতিযোগিতা আইনের আওতায় তদন্তেরও দাবি করেছেন কালরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন