দেউলিয়া বিধি বৈধই, স্পষ্ট রায়ে  

দেউলিয়া আইনের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। তোলা হয়েছিল বৈষম্যমূলক হওয়ার অভিযোগ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ০১:০৬
Share:

—ফাইল চিত্র।

দেউলিয়া আইনের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। তোলা হয়েছিল বৈষম্যমূলক হওয়ার অভিযোগ। শুক্রবার তাদের রায়ে সুপ্রিম কোর্ট জানাল, দেউলিয়া আইন বৈধই। আইনটির সংশোধনীও বহাল রেখেছে শীর্ষ আদালত। যেখানে বলা হয়েছিল, ঋণের বোঝায় দেউলিয়া হওয়া সংস্থার মালিক তা কিনতে নিলামে অংশ নিতে পারবেন না। রায়কে স্বাগত জানান জেটলি।

Advertisement

২০১৬ সালের মে মাসে চালু হয় দেউলিয়া আইন। যার মূল লক্ষ্য, ঋণ খেলাপি সংস্থাকে পুনরুজ্জীবিত করে বা বিক্রি করে ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ কমানো। অন্য পাওনাদারেরাও এই আইনের সুবিধা নিতে পারেন। ওই আইনে ঋণ খেলাপি সংস্থার বিরুদ্ধে মামলা করা যায়। ব্যাঙ্কিং বিশেষজ্ঞদের মতে, ঋণ শোধের মানসিকতা তৈরিতে সহায়ক এই ব্যবস্থা।

তবে বেশ কিছু ক্ষেত্রে দেউলিয়া সংস্থা নিলামে উঠলে সেটির মালিকরা তাতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন। ঋণমুক্ত অবস্থায় সংস্থাটিকে অনেক কম দামে কেনার জন্য। এই বিষয়টি রুখতেই কেন্দ্র দেউলিয়া আইন সংশোধন করে সেই প্রস্তাব নাকচ করা হয়। বন্ধ করা হয় নিলামে ওঠা অন্য কোনও সংস্থা কিনতেও নিলামে অংশ নেওয়া। ওই সংশোধনও বৈধ বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন