মুম্বইয়ের সঙ্গে টক্কর দেবে শহর, দাবি মন্ত্রীর

এ দিন ‘ভিশনস ফর বেঙ্গল ২০২৫’ শীর্ষক অনুষ্ঠানের মুল বক্তা ছিলেন অমিতবাবু। সেখানেই রাজ্য সরকারের প্রথম পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি শিল্পে তিন গুণ লগ্নি বাড়ার কথা বলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০৩:০৩
Share:

বার্তা: শনিবার ইনফোকমের মঞ্চে অমিত মিত্র। —নিজস্ব চিত্র।

স্রেফ তথ্যপ্রযুক্তি নয়। তার যোগ্য সঙ্গী হিসেবে আর্থিক হাবের পরিকাঠামোও এখন এতটাই পোক্ত যে, অদূর ভবিষ্যতে বাণিজ্য নগরী মুম্বইয়ের সঙ্গেও টক্কর দিতে পারবে কলকাতা। শনিবার এবিপি প্রাইভেট লিমিটেডের উদ্যোগে আয়োজিত ইনফোকমের সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চ থেকে এই দাবি রাজ্যের অর্থ, শিল্প ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী অমিত মিত্রের।

Advertisement

এ দিন ‘ভিশনস ফর বেঙ্গল ২০২৫’ শীর্ষক অনুষ্ঠানের মুল বক্তা ছিলেন অমিতবাবু। সেখানেই রাজ্য সরকারের প্রথম পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি শিল্পে তিন গুণ লগ্নি বাড়ার কথা বলেন তিনি। জানান, রফতানি দ্বিগুণ ও বিভিন্ন সরকারি পরিষেবায় পুরোদস্তুর তথ্যপ্রযুক্তি ব্যবহারের কথা। আর একই সঙ্গে তুলে আনেন ফিনান্সিয়াল বা আর্থিক হাবের প্রসঙ্গও। জানান, ওই কেন্দ্রে দেশি-বিদেশি ২৩টি ব্যাঙ্ক, বিমা ও আর্থিক সংস্থা ইতিমধ্যেই জায়গা নিয়েছে। তিনি বলেন, ‘‘মনে রাখবেন এটি ভবিষ্যতে মুম্বইয়ের সঙ্গে পাল্লা দেবে।’’ তাঁর দাবি, রাজ্য এখানে এমন কিছু সুবিধা ও পরিকাঠামো গড়ছে, যা মুম্বইতেও নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন