যৌন হেনস্থার অভিযোগ, ফ্লিপকার্টে বিন্নি বিদায়

সংশ্লিষ্ট সূত্রের খবর, বিন্নির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ সামনে আসে জুলাইয়ে। ঘটনাটি কয়েক বছর আগের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০৪:৪৩
Share:

বিন্নি বনসল

ওয়ালমার্টের কাছে ফ্লিপকার্ট বিক্রি হওয়ার সময়ে সংস্থা ছেড়েছিলেন অন্যতম প্রতিষ্ঠাতা সচিন বনসল। আর তার ছ’মাসের মধ্যে ভারতের ই-কমার্স ক্ষেত্রের ভগীরথ এই সংস্থার চেয়ারম্যান ও চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসারের (সিইও) পদ থেকে সরে দাঁড়ালেন আর এক প্রতিষ্ঠাতা বিন্নি বনসল। তাঁর বিরুদ্ধে অশোভন আচরণের গুরুতর অভিযোগ ওঠার পরে এই সিদ্ধান্ত নিলেন তিনি।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রের খবর, বিন্নির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ সামনে আসে জুলাইয়ে। ঘটনাটি কয়েক বছর আগের। যিনি অভিযোগ করেছিলেন, তিনি এখন নিজের ব্যবসা চালান। সেই অভিযোগেরই তদন্ত চলছিল। ওয়ালমার্ট ও ফ্লিপকার্ট অবশ্য মঙ্গলবার অভিযোগ সম্পর্কে বিশদে জানায়নি। ওয়ালমার্ট শুধু বলেছে, বিন্নির স্বচ্ছতার অভাব ছিল বলে তদন্তে উঠে এসেছে। যে ভাবে তিনি বিষয়টি সামলেছিলেন, তা ঠিক ছিল না। তাই তাঁর পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে। আপাতত কল্যাণ কৃষ্ণমূর্তি ফ্লিপকার্ট গোষ্ঠীর সিইও-র দায়িত্ব সামলাবেন। যিনি বর্তমানে ফ্লিপকার্টের সিইও।

২০০৭ সালের অক্টোবরে নেটে বই বিক্রি দিয়ে যাত্রা শুরু ফ্লিপকার্টের। তার পরে একে একে ই-বে, মাইক্রোসফট ও সফটব্যাঙ্ক টাকা ঢেলেছে সংস্থাটিতে। ফ্লিপকার্টও কিনেছে জাবং, মিন্ত্রার মতো ই-কমার্স সংস্থাকেও। শেষ পর্যন্ত মে মাসে ১,৬০০ কোটি ডলারে ফ্লিপকার্টের ৭৭% কেনার কথা জানায় ওয়ালমার্ট।

Advertisement

ঘটনা • ফ্লিপকার্টের সিইও পদ ছাড়লেন সহ-প্রতিষ্ঠাতা বিন্নি বনসল। • ওয়ালমার্ট জানিয়েছে, গুরুতর অশোভন আচরণের অভিযোগ ওঠার জেরেই এই সিদ্ধান্ত তাঁর। • তবে ই-কমার্স সংস্থার শেয়ারহোল্ডার এবং পর্ষদে ডিরেক্টর থাকবেন তিনি। অভিযোগ কী? • ওয়ালমার্ট বা ফ্লিপকার্ট অভিযোগ নিয়ে বিশদে এ নিয়ে কিছু জানায়নি। • সংশ্লিষ্ট সূত্রের খবর, জুলাইয়ে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ সামনে আসে। ঘটনাটি কয়েক বছর আগের। তদন্তে অভিযোগ সরাসরি প্রমাণিত না হলেও, বিন্নির তরফে স্বচ্ছতার অভাব ছিল বলে জানা যায়।

আজ পদত্যাগের পরে কর্মীদের পাঠানো মেলে বিন্নির দাবি, বেশ কয়েক মাস ধরেই সংস্থার দৈনন্দিন কাজকর্ম থেকে সরে দাঁড়ানোর কথা ভাবছিলেন তিনি। তবে সাম্প্রতিক কিছু ঘটনা সেই সিদ্ধান্তকে ত্বরান্বিত করেছে। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন বিন্নি। তবে স্বীকার করেছেন সমস্যা সামলানোর ক্ষেত্রে ত্রুটির বিষয়টি তদন্তে উঠে আসার কথা। জানিয়েছেন, সংস্থার পর্ষদে ডিরেক্টর হিসেবে থাকবেন। হাতে থাকবে শেয়ারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন