বৃদ্ধির পথ দেখাবে ব্রিক্‌স, দাবি মোদীর

চিনের শিয়ামেনে ব্রিকস গোষ্ঠীর পাঁচটি দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকার শীর্ষ বৈঠকের মঞ্চে সোমবার এই দাবি করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

শিয়ামেন শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭ ০০:৫৭
Share:

বিশ্ব জুড়ে বাড়তে থাকা অনিশ্চয়তার মধ্যে আর্থিক স্থিতির পথ দেখাচ্ছে ব্রিকস গোষ্ঠীর দেশগুলি। আর, তাদের মধ্যে সহযোগিতা জোরদার হলে আর্থিক বৃদ্ধিকে আরও উপরে নিয়ে যাওয়ার পথই তৈরি হবে।

Advertisement

চিনের শিয়ামেনে ব্রিকস গোষ্ঠীর পাঁচটি দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকার শীর্ষ বৈঠকের মঞ্চে সোমবার এই দাবি করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই দ্রুত উন্নয়নশীল দেশগুলির মধ্যে সহযোগিতার ভিত্তি বাণিজ্য ও উন্নয়ন বলেই মন্তব্য করেন তিনি। উন্নয়নের লক্ষ্যে সহযোগিতা আরও দৃঢ় করার জন্য মোদী যে-সব প্রস্তাব দিয়েছেন, তার মধ্যে রয়েছে:

• আলাদা একটি ব্রিকস রেটিং এজেন্সি বা মূল্যায়ন সংস্থা গড়ে তোলা। সে ক্ষেত্রে সদস্য দেশগুলি, এমনকী অন্যান্য উন্নয়নশীল দেশের নেওয়া ঋণ ইত্যাদির ঝুঁকি মূল্যায়ন করতে পারবে তারা। এসঅ্যান্ডপি, মুডিজ, ফিচের মতো রেটিং সংস্থার আধিপত্যও কমানো যাবে।

Advertisement

আরও পড়ুন: মোদী-পুতিন একান্ত বৈঠকে জড়তা ভাঙল

• ডিজিটাল অর্থনীতি ও সেই সংক্রান্ত নানা উদ্ভাবন বিষয়ে তথ্য বিনিময়।

• সৌর বিদ্যুত তৈরিতে ভারত ও ফ্রান্সের জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সে সামিল হওয়া। সে ক্ষেত্রে ব্রিকস দেশগুলির নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক সৌর বিদ্যুৎ উৎপাদনে বাড়তি তহবিলও জোগাতে পারবে।

পাশাপাশি, এ দিনের ঘোষণাপত্রে ব্রিকস দেশগুলি কর ফাঁকি এড়ানোর অঙ্গীকারও করেছে। সেই সঙ্গেই কর ব্যবস্থাকে আরও স্বচ্ছ ও আর্থিক বৃদ্ধির উপযোগী করতে বলা হয়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক অর্থভাণ্ডারে কোটা বাড়াতেও সওয়াল চালিয়ে যাওয়ার কথা বলেছে ব্রিকস গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন