টুকরো খবর

প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধি আশা জাগানোর পর পরিকাঠামো ক্ষেত্রের শ্লথ বৃদ্ধি কিছুটা উদ্বেগ বাড়াল এ দেশের অর্থনীতির। জুলাইয়ে পরিকাঠামোয় বৃদ্ধি কমে হয়েছে ২.৭%। তিন মাসে সবচেয়ে কম। অথচ তার আগের মাসেই তা ছিল ন’মাসের মধ্যে সর্বোচ্চ (৭.৩%)। অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, পেট্রো পণ্য, সার ও ইস্পাতের উৎপাদন সরাসরি কমে যাওয়াই বৃদ্ধি এতটা কমার কারণ। উৎপাদন বেড়েছে শুধুমাত্র কয়লা, সিমেন্ট ও বিদ্যুতের।

Advertisement
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৪ ০১:৫৬
Share:

কমলো পরিকাঠামো ক্ষেত্রে বৃদ্ধির হার
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

Advertisement

প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধি আশা জাগানোর পর পরিকাঠামো ক্ষেত্রের শ্লথ বৃদ্ধি কিছুটা উদ্বেগ বাড়াল এ দেশের অর্থনীতির। জুলাইয়ে পরিকাঠামোয় বৃদ্ধি কমে হয়েছে ২.৭%। তিন মাসে সবচেয়ে কম। অথচ তার আগের মাসেই তা ছিল ন’মাসের মধ্যে সর্বোচ্চ (৭.৩%)। অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, পেট্রো পণ্য, সার ও ইস্পাতের উৎপাদন সরাসরি কমে যাওয়াই বৃদ্ধি এতটা কমার কারণ। উৎপাদন বেড়েছে শুধুমাত্র কয়লা, সিমেন্ট ও বিদ্যুতের। তবে এ দিনই কিছুটা আশার আলো দেখিয়ে এপ্রিল-জুন ত্রৈমাসিকে দেশের চলতি খাতে বৈদেশিক মুদ্রা লেনদেন ঘাটতি নেমে এসেছে জাতীয় আয়ের ১.৭ শতাংশে (৭৮০ কোটি ডলার)। বাণিজ্য ঘাটতি, সোনা আমদানি কমাই যার কারণ।

Advertisement

পেনশনে নয়া নিয়ম
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

অবসরের পর সরকারি কর্মীদের যাতে পেনশন পেতে অযথা দেরি না হয়, তা নিশ্চিত করতে নতুন বিধি চালু করল কেন্দ্র। এতে শুধু নিজের ক্ষেত্রেই নয়, কারও মৃত্যু হলে যাতে তাঁর পরিবারের হাতেও দ্রুত পেনশনের টাকা পৌঁছয়, তার ব্যবস্থা করা হয়েছে। নয়া বিধিতে প্রতিটি সরকারি দফতরের শীর্ষ আধিকারিকের উপর দায়িত্ব থাকবে কোনও কর্মী অবসর নেওয়ার এক বছর আগে থেকে তাঁর পেনশনের কাগজপত্র তৈরির প্রক্রিয়া শুরু করার। অনেক সময়ই দেখা যায়, চাকরির কিছুটা সময় পেনশনযোগ্য কিনা, তা চটজলদি নির্ধারণ করা যাচ্ছে না। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মীই লিখিত ভাবে এ ব্যাপারে ঘোষণাপত্র স্বাক্ষর করার সুযোগ পাবেন। নতুন নিয়মে গ্র্যাচুইটির টাকাও দ্রুত মিলবে।

পাতার দর না-বাড়লে বাগান বন্ধের হুমকি
নিজস্ব প্রতিবেদন

এক সপ্তাহের মধ্যে চা পাতার দাম না বাড়ালে বাগান বন্ধের হুঁশিয়ারি দিল জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতি। কেজিতে চায়ের উৎপাদন খরচ ১৩ টাকায় পৌঁছলেও সোমবার এর দাম নামে ন’টাকায়। সংগঠনের ক্ষোভ, এতে ক্ষতিগ্রস্ত হবেন প্রায় ৪০ হাজার ক্ষুদ্র চা চাষি। প্রতিবাদে ময়নাগুড়িতে কাঁচা পাতা ফেলে বিক্ষোভ দেখান তাঁরা। তাঁদের অভিযোগ, বটলিফ কারখানার মালিকদের বিরুদ্ধে। তবে মালিকদের দাবি, দাম কমেছে বাজারের নিয়মেই। এ দিকে, পাহাড়ের ৮৭টি চা বাগানের শ্রমিকদের বোনাস স্থির হল না এ দিন। বৈঠকে শ্রমিক সংগঠনগুলির দাবির সঙ্গে সহমত হতে পারেনি মালিকপক্ষ।

শীর্ষ ব্যাঙ্কের নির্দেশ

সেভিংস অ্যাকাউন্টে দু’বছরের মধ্যে শেয়ারের ডিভিডেন্ড জমা পড়লে, তাকে লেনদেনহীন (ইন- অপারেটিভ) অ্যাকাউন্ট পর্যায়ে ফেলা যাবে না। এই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সময়ে ঋণ দেওয়া নিশ্চিত করার উপায় খুঁজতে ব্যাঙ্কগুলিকে ৩০ দিন দিয়েছে তারা।

বিনিয়ন্ত্রণের পথে

বিনিয়ন্ত্রণের আরও কাছে ডিজেল। শনিবার দাম বাড়ার পর তাতে ভর্তুকি কমে হয়েছে লিটারে ৮ পয়সা। এক দশকে সবচেয়ে কম। ফলে ডিজেলের দাম বাজারের হাতে ছাড়া এখন স্রেফ সময়ের অপেক্ষা বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

বৃদ্ধিতে ভর করে নয়া নজির সূচকের

নিজস্ব সংবাদদাতা: আর্থিক বৃদ্ধি আশাতীত ভাল হওয়ায় সোমবার সেনসেক্স এক লাফে বাড়ল ২২৯.৪৪ পয়েন্ট। থিতু হল ২৬৮৬৭.৫৫ অঙ্কে। যা সূচকের ফের একটি নয়া উচ্চতা। একই গতিতে বেড়ে নিফ্টিও আট হাজারের ঘরে ঢুকেছে। থেমেছে ৮০২৭.৭০ অঙ্কে। এটা তারও নতুন নজির। এ দিকে, সেনসেক্স আগামী চার বছরে দ্বিগুণ অঙ্কে পৌঁছবে বলে এক রিপোর্টে জানিয়েছে ব্যাঙ্ক অব আমেরিকা-মেরিল লিঞ্চ। তারা বলেছে, চলতি বছরে এ পর্যন্ত বিশ্বের উল্লেখযোগ্য শেয়ার সূচকগুলির মধ্যে সব থেকে বেশি উত্থান হয়েছে ভারতের সেনসেক্সের।

সঙ্কট বাড়ল মাল্যর

একাধিক অ্যাকাউন্ট খুলে টাকা সরানোর অভিযোগে কিংফিশার এয়ারলাইন্স ও তার কর্ণধার বিজয় মাল্যকে ‘উইলফুল ডিফল্টার্স’ (যে ইচ্ছাকৃত ভাবে ঋণ শোধ করে না) ঘোষণা করল ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সংস্থার ৩ জন ডিরেক্টকেও ওই তকমা দিয়েছে ব্যাঙ্কের অভিযোগ প্রতিকার কমিটি। ফলে ভবিষ্যতে ব্যাঙ্কের থেকে ঋণ পাবে না তারা। ডিরেক্টর পর্যায়ের পদও হারাবেন অভিযুক্তরা। বকেয়া আদায়ের প্রয়োজনে তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলাও শুরু হতে পারে। এর বিরুদ্ধে আইনি পথে যেতে পারে কিংফিশার।

সুযোগ স্পাইসজেটে

কম দামে টিকিটের প্রকল্প ‘আর্লি বাডর্’ আনল স্পাইসজেট। এতে দেশের ভিতরের সমস্ত উড়ানে জ্বালানি সারচার্জ-সহ টিকিটের দাম ৪৯৯ টাকা। সঙ্গে যোগ হবে কর। টিকিট মিলবে বুধবার পর্যন্ত। যাত্রা করা যাবে আগামী ১৬ জানুয়ারি থেকে ২৪ অক্টোবর পর্যন্ত।


নিউটাউনে চালু হল অ্যাকর গোষ্ঠীর নোভোটেল-কলকাতা হোটেল অ্যান্ড রেসিডেন্সেস। সোমবার এর
উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন মুখ্য সচিব সঞ্জয় মিত্র ও স্বরাষ্ট্র সচিব বাসুদেব
বন্দ্যোপাধ্যায় (বাঁ দিক থেকে)। এখানে রয়েছে ৩৪৭টি ঘর এবং ৪৮টি সার্ভিস অ্যাপার্টমেন্ট।
তৈরি করেছে সালারপুরিয়া গোষ্ঠী। —নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন