টুকরো খবর

নতুন করে সহারার সেই সব লগ্নিকারীদের খুঁজে বার করতে উদ্যোগী হয়েছে সেবি, যাঁরা টাকা ফেরত পাওয়ার যোগ্য দাবিদার। এ জন্য সহারার দুই সংস্থায় বন্ড কিনেছিলেন এমন ব্যক্তিদের ৩১ জানুয়ারির মধ্যে নির্দিষ্ট তথ্যপ্রমাণ-সহ আবেদন জানাতে হবে।

Advertisement
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৪ ০১:১৩
Share:

সহারা নিয়ে সেবি

Advertisement

নতুন করে সহারার সেই সব লগ্নিকারীদের খুঁজে বার করতে উদ্যোগী হয়েছে সেবি, যাঁরা টাকা ফেরত পাওয়ার যোগ্য দাবিদার। এ জন্য সহারার দুই সংস্থায় বন্ড কিনেছিলেন এমন ব্যক্তিদের ৩১ জানুয়ারির মধ্যে নির্দিষ্ট তথ্যপ্রমাণ-সহ আবেদন জানাতে হবে।

Advertisement

তেরো মাসে টাকার দাম সবচেয়ে কম

নিজস্ব প্রতিবেদন

সোমবার ডলারের সাপেক্ষে ৬৫ পয়সা পড়ার পর মঙ্গলবার আরও ৫৯ পয়সা পড়ল টাকার দাম। এক ডলার হল ৬৩.৫৩ টাকা। গত ১৩ মাসে এই প্রথম এতটা নামল ভারতীয় মুদ্রা। বিশেষজ্ঞদের আশঙ্কা বুধবার ডলার আরও বেড়ে ৬৪ টাকার সীমা ভাঙতে পারে। বাজার সূত্রে খবর, টাকার এ ভাবে টানা এতটা পড়ার কারণ মূলত তিনটি

• বিশ্ব বাজারে তেলের দাম কমার সুযোগে মজুত বাড়াতে আমদানিকারীদের মধ্যে দ্রুত ডলারের চাহিদা বৃদ্ধি।

• অন্যান্য পণ্য আমদানিকারীদের মধ্যেও ডলারের চাহিদা বেড়ে যাওয়া।

• শিল্পোৎপাদন কমা এবং বাণিজ্য ঘাটতি বাড়ার পর দেশের অর্থনীতি নিয়ে ফের দুশ্চিন্তা মাথা চাড়া দেওয়া। ফলে বিশেষত বিদেশি লগ্নিকারীদের মধ্যে শেয়ার বিক্রির ঝোঁক বাড়া।

টাকার এই পতনকে এখনই গুরুত্ব দিচ্ছেন না বাণিজ্য সচিব রাজীব খের। তাঁর মতে, দাম আরও অনেক দিন এমন থাকলে চিন্তার বিষয়। তবে মূল্যবৃদ্ধি কমা সত্ত্বেও এ বার টাকার দাম নেমে যাওয়াই এ বার রিজার্ভ ব্যাঙ্কের সুদ কমানোর পথে বাধা হয়ে দাঁড়াবে কি না, তা নিয়ে চিন্তিত শিল্পমহল।

বিশ্ব বাজারে তেল ৫৯ ডলারের নীচে

সংবাদ সংস্থা • লন্ডন

মঙ্গলবার বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম নেমে গেল ব্যারেল পিছু ৫৯ ডলারেরও নীচে। ২০০৯ সালের মে মাসের পর তা এত নীচে নামেনি। চলতি বছরে যে ব্রেন্ট ক্রুড ব্যারেল পিছু ১১৫ ডলারে পৌঁছেছিল, চাহিদার তুলনায় অনেক বেশি জোগানের কারণে এ দিন তা-ই লন্ডনের বাজারে প্রায় অর্ধেক দরে (৫৮.৫০ ডলার) নেমেছে। দাম এতটা পড়তে থাকলেও, তেল রফতানিকারীদের সংগঠন ওপেক উৎপাদন ছাঁটাইয়ের পথে হাঁটেনি। এ দিন বিশ্বের অন্যতম বৃহৎ আর এক তেল উৎপাদনকারী রাশিয়াও জানাল উৎপাদন কমাবে না তারা।

গাড়ি ফেরাচ্ছে ফোর্ড

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

ভারতে ২০,৭৫২টি ইকো-স্পোর্ট গাড়ি ফেরাচ্ছে ফোর্ড ইন্ডিয়া। সংস্থা জানিয়েছে, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৪-র সেপ্টেম্বর পর্যন্ত তৈরি ওই সব গাড়িতে এয়ারব্যাগ ও অন্য যন্ত্রাংশের সমস্যা থাকতে পারে। ফোর্ডের ডিলাররা সেগুলি পরীক্ষা করে বিনামূল্যে সারিয়ে দেবে।

বন্ধ গুগল নিউজ

স্পেনে তাদের সংবাদ পরিষেবা বন্ধ করল গুগল। সম্প্রতি সেখানে পাশ হওয়া আইন অনুযায়ী, গুগ্ল নিউজে দেখানো খবরগুলির জন্য সংশ্লিষ্ট সংবাদমাধ্যমকে টাকা দিতে বাধ্য থাকবে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটি। গুগলের দাবি, তারা এই পরিষেবা থেকে আয় করে না। ফলে এতে সমস্যায় পড়বে সংস্থা। তাই এই সিদ্ধান্ত।

অনাদায়ী ঋণ নিয়ে

মোট ঋণের সাপেক্ষে অনাদায়ী সম্পদের অনুপাত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে সবচেয়ে বেশি ইউনাইটেড ব্যাঙ্কের (১০.৭৮%)। বেসরকারি ব্যাঙ্কের মধ্যে তা সর্বাধিক ধনলক্ষ্মী ব্যাঙ্কে (৭.২৭%)। মঙ্গলবার রাজ্যসভায় এ কথা জানান অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা।

জিয়োমি-কে সায়

আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতে জিয়োমিকে কোয়ালকম চিপসেটের ফোন বিক্রির অনুমতি দিল দিল্লি হাইকোর্ট। তাদের নির্দেশ, প্রতিটি ফোন বিক্রির জন্য ১০০ টাকা করে রয়্যালটি দিতে হবে। তবে অন্য ফোন বিক্রি বন্ধের নির্দেশ বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন