BSE SENSEX

BSE Sensex: বাজার নামল হাজার, টাকা রেকর্ড নিচুতে

জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর বিনোদ নায়ারের মতে, বাজারে ধসের কারণ আমেরিকার পরে ইউরোপে সুদ বৃদ্ধির উদ্যোগ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৬:৩৬
Share:

ফাইল চিত্র।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধি পণ্যের মূল্যবৃদ্ধির হার আরও চড়ে যাওয়ার আশঙ্কা উস্কে দিয়েছে শুক্রবার। আর তার জেরেই প্রায় সব দেশে শেয়ার বাজার পড়েছে। বাদ যায়নি ভারতও। সেনসেক্স ১০১৬.৮৪ পয়েন্ট নেমে থেমেছে ৫৪,৩০৩.৪৪ অঙ্কে। সব থেকে উদ্বেগের বিষয়, ডলারের দাম প্রায় ৭৮ টাকার কাছে পৌঁছেছে। এক ডলার ১৯ পয়সা বেড়ে এই প্রথম হয়েছে ৭৭.৯৩ টাকা। এর আগে ভারতীয় মুদ্রা কখনও এত নীচে তলিয়ে যায়নি। বিশেষজ্ঞদের দাবি, ৭৮ টাকার কাছাকাছি ডলার ভারতের পক্ষে বিপজ্জনক। খরচ বাড়ায় সমস্যায় পড়বেন আমদানিকারীরা।

Advertisement

এ দিন বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ভারতের বাজারে একলপ্তে ৩৯৭৩.৯৫ কোটি টাকার শেয়ার বেচেছে। দিনের শেষে বিএসই থেকে মুছে গিয়েছে লগ্নিকারীদের ৩.১১ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ।

জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর বিনোদ নায়ারের মতে, বাজারে ধসের কারণ আমেরিকার পরে ইউরোপে সুদ বৃদ্ধির উদ্যোগ। বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি। অশোধিত তেলের দাম বাড়ায় দেশের বাণিজ্য ঘাটতি বৃদ্ধির আশঙ্কা। একই কথা বলছেন বিশেষজ্ঞ আশিস নন্দীও। তাঁর মতে, টাকার দাম নামারও কারণ এগুলি। তার উপরে অস্থির শেয়ার বাজার ছেড়ে বহু লগ্নি কম ঝুঁকির বিনিয়োগ ডলারে সরছে। সরছে আমেরিকার বন্ড বাজারেও। সুদ বাড়ায় যা চাঙ্গা। এই সব কারণএ ডলারের চাহিদা ও দাম বাড়ছে। আশিসের দাবি, মূল্যবৃদ্ধির পাশাপাশি ব্যাঙ্কে সুদ বৃদ্ধিতেও সন্ত্রস্ত বাজার। আশঙ্কা, এতে সংস্থার মুনাফা কমবে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন