BSE SENSEX

সূচকের লাফ ১১৪৮

বাজার মহলের মতে, আমেরিকায় বন্ডের দাম বেড়ে তার ইল্ড কমতে শুরু করেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ০৬:০৪
Share:

প্রতীকী ছবি।

দেশে করোনার প্রতিষেধক দেওয়ার কাজ জোরকদমে শুরু হওয়া এবং অর্থনীতি ঘিরে আশা— মূলত এই দুই কারণে ফের চাঙ্গা হতে শুরু করেছে শেয়ার বাজার। সেনসেক্স ফের ঢুকে পড়েছে ৫১ হাজারের ঘরে। বুধবার সূচকটি বেড়েছে ১১৪৭.৭৬ পয়েন্ট। নিফ্‌টি ৩২৬.৫০। দিনের শেষে সেনসেক্স এবং নিফ্‌টি এসে থামে যথাক্রমে ৫১,৪৪৪.৬৫ এবং ১৫,২৪৫.৬০ অঙ্কে। তিন দিনে সেনসেক্স মোট বেড়েছে ২,৩৪৪.৬৬ পয়েন্ট। এই ক’দিনে বিএসই-তে লগ্নিকারীদের মোট শেয়ার সম্পদ বেড়ে গিয়েছে ৯.৪১ লক্ষ কোটি টাকা।

Advertisement

বাজার মহলের মতে, আমেরিকায় বন্ডের দাম বেড়ে তার ইল্ড কমতে শুরু করেছে। তাই সুদ বৃদ্ধির সম্ভাবনাও কমেছে। এতেও লগ্নিকারীরা আবার শেয়ারের দিকে ঝুঁকেছেন। ফলে বেড়েছে সূচক। তার উপরে দেশে করোনা প্রতিষেধক প্রয়োগে গতি আসাও বাজারকে টেনে তুলেছে। দেকো সিকিউরিটিজ়ের ডিরেক্টর আশিষ নন্দী বলেন, ‘‘এতে লগ্নিকারীদের মধ্যে উৎসাহ বেড়েছে। যা রসদ জোগাচ্ছে সূচকের উত্থানে।’’ তবে এ দিন বিশ্ব বাজার ছিল মিশ্র। বুধবার রাতের দিকে আমেরিকায় ফের বন্ড ইল্ড বেড়েছে।

বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির হাত ধরে নগদ টাকার জোগানও সূচকের উত্থানের অন্যতম কারণ বলে মনে করেন বিএনকে ক্যাপিটাল মার্কেটসের এমডি অজিত খণ্ডেলওয়াল। গত তিন দিনেই ওই সব সংস্থা ভারতে শেয়ারে ঢেলেছে ৪৪৩৭ কোটি টাকা। বুধবারে সেই অঙ্ক ২২২৩.১৬ কোটি। যার হাত ধরে এ দিন টাকার দাম বেড়েছে। এক ডলার ৬৫ পয়সা কমে হয়েছে ৭২.৭২ টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন