Budget 2021

বাজেটে কিসের দাম কমল, কিসের বাড়ল, দেখে নিন তালিকা

আমদানি শুল্কের পরিবর্তন হওয়ার কারণে অনেক কিছুরই দাম পরিবর্তিত হতে চলেছে। এক ঝলকে দেখে নিন কিসের কিসের দাম এ বারের বাজেটে কমল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৯
Share:

নজরে বাজেট পিটিআই

বাজেটে ঠিক কোন কোন জিনিসের দাম বাড়ছে, কিসের দাম কমছে আম জনতার নজর থাকে সেই দিকে। পণ্য ও পরিষেবা কর শুরু হওয়ার পর থেকে দাম বৃদ্ধি ও হ্রাসের তালিকা অনেকটাই কমেছে। তবু কর কাঠামোয় কিছু পরিবর্তন, নতুন সেস, আমদানি শুল্কের পরিবর্তন হওয়ার কারণে অনেক কিছুরই দাম পরিবর্তিত হতে চলেছে। এক ঝলকে দেখে নিন কিসের কিসের দাম এ বারের বাজেটে কমল।

Advertisement

দাম কমেছে:

লোহার রড, ইস্পাত, নাইলন কাপড়, তামার দ্রব্য, বিমা, বিদ্যুৎ, ইস্পাতের জিনিসের দাম কমবে।

Advertisement

এ ছাড়া অ্যালয় ও নন অ্যালয় স্টিল দ্রব্যের ক্ষেত্রে৭.৫ শতাংশ আমদানি শুল্ককমায় দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। সোনার ক্ষেত্রেও একই ভাবে আমদানি শুল্ক কমেছে ১০ শতাংশ। তার ফলে সোনার দাম কমতে পারে।

দাম বেড়েছে:

আমদানি করা কম্প্রেসর, রিফ্রেজিটর, কন্ডিশনার (এসি), অ্যালকোহলিক দ্রব্য, র সিল্ক, এলইডি ল্যাম্প, সৌরবিদ্যুতের আলো, মোবাইল ফোন, পাওয়ার ব্যাঙ্কের দাম বাড়বে।

আমদানি করা অ্যালকোহলিক দ্রব্যের দাম বাড়বে। মনে করা হচ্ছে, এর আগের বাজেটে ফ্রিজ, ল্যাম্প, চিকিৎসা সামগ্রী, খেলনা, সিগারেট, হেডফোন, ওভেন, মিক্সার গ্রাইন্ডারের দাম বেড়েছিল। আমদানি শুল্কে অত্যধিক বৃদ্ধি দেশে উৎপাদন ক্ষেত্রকে আরও বড় বাজার দিতে পারবে বলেই এই আয়োজন মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন