নির্দেশ আপিল আদালতের

বার্ন মামলায় শরিক হতে হবে রেলকে

এনসিএলএটি-তে অবসরপ্রাপ্ত কর্মীদের বকেয়া মেটানোর মামলায় থমকেছে বার্ন স্ট্যান্ডার্ড গোটানোর প্রক্রিয়া। মে মাসে আপিল আদালতটি বলেছে, তাদের অনুমতি ছাড়া বার্ন বন্ধের পরিকল্পনা কার্যকর করা যাবে না।

Advertisement

প্রজ্ঞানন্দ চৌধুরী

শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৮ ০৩:৩৫
Share:

এনসিএলএটি-তে অবসরপ্রাপ্ত কর্মীদের বকেয়া মেটানোর মামলায় থমকেছে বার্ন স্ট্যান্ডার্ড গোটানোর প্রক্রিয়া। মে মাসে আপিল আদালতটি বলেছে, তাদের অনুমতি ছাড়া বার্ন বন্ধের পরিকল্পনা কার্যকর করা যাবে না। এ বার গোটানোর পরিকল্পনা দেউলিয়া আইন মেনে হয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হবে বলে জানাল তারা। বলল, তাদের সায় ছাড়া পাওনাদারদের টাকা মেটানো যাবে না। নির্দেশ দিল, রেলকে মামলার শরিক করতেও। বার্ন এখন যাদের হাতে।

Advertisement

বার্ন গোটানোর জন্য বর্তমান কর্মী-অফিসারদের বকেয়া মেটাতে ৩৪ কোটি টাকা বরাদ্দ হয়। কিন্তু অবসরপ্রাপ্তদের দাবি, তাঁদের বকেয়া চোকাতে আরও অনেক বেশি লাগবে। সংস্থা সূত্রের খবর, এক্স-এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এ জন্য রিজলিউশন অফিসারের কাছে ৪৮০ কোটির দাবি করে। কিন্তু তা খারিজ হয়। এর বিরুদ্ধেই আপিল আদালতে যায় তারা। মামলা করে এক্স-অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনও।

অল ইন্ডিয়া ফেডারেশন অব বার্ন স্ট্যান্ডার্ড অফিসার্স অ্যাসোসিয়েশনের প্রাক্তন সাধারণ সম্পাদক অনুতোষ বন্দ্যোপাধ্যায়ের দাবি, ‘‘বার্ন কেন্দ্রের হাতে। তাই বকেয়া মেটানোর দায়িত্ব তাদেরই।’’ আদালতের নির্দেশে কর্মীদের আশা, এ যাত্রা সংস্থা বন্ধ না-ও হতে পারে। তৃণমূল সমর্থিত ওয়ার্কার্স ইউনিয়নের কার্যকরী সভাপতি গোপাল ভট্টাচার্য বলেন, ‘‘জোর করে সংস্থা বন্ধ করছে কেন্দ্র। আদালতের সিদ্ধান্ত স্বাগত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন