Car Sales

গাড়ি বিক্রি বাড়লেও হোঁচট মাসে

ফাডার অবশ্য দাবি, চাঙ্গা প্রায় সব ধরনের গাড়ির বাজার। ২০২২-এর থেকে যাত্রী গাড়ির বিক্রি গত বছরে বেড়েছে ১০.৬১%। বিপুল বৃদ্ধি দেখেছে তিন চাকা, ৫৮.৫০%।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৮:১৫
Share:

—প্রতীকী চিত্র।

গত ২০২২-এর তুলনায় ২০২৩-এ দেশে গাড়ি বিক্রি বাড়ল ১১.০৫%। বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডার পরিসংখ্যান বলছে, গত মাসেও তার আগের বছরের থেকে বিক্রি বৃদ্ধির হার ২১.১৪%। তবে নভেম্বরের থেকে ডিসেম্বরে বিক্রি কমেছে ৩০.২৫%। ২৮,৫৪,২৪২টি থেকে কমে হয়েছে ১৯,৯০,৯১৫। শুধু দু’চাকাই ৩৫.৪৯% কম। যাত্রিবাহী কমেছে ১৮.৭১%, তিন চাকা ৪.৪৫%।

Advertisement

ফাডার অবশ্য দাবি, চাঙ্গা প্রায় সব ধরনের গাড়ির বাজার। ২০২২-এর থেকে যাত্রী গাড়ির বিক্রি গত বছরে বেড়েছে ১০.৬১%। বিপুল বৃদ্ধি দেখেছে তিন চাকা, ৫৮.৫০%। দু’চাকার ক্ষেত্রেও তা ৯.৪৫%। শুধু ডিসেম্বর ধরলে তার আগের বছরের থেকে দু’চাকার বিক্রি প্রায় ২৮% বেশি, তিন চাকা ৩৬.৪০%। তবে এই সময়ে যাত্রিবাহী গাড়ি বিক্রি বৃদ্ধির হার সামান্য, ২.৬৫%।

সংশ্লিষ্ট মহলের মতে, জমে থাকা চাহিদাই বিক্রি বাড়ার বড় কারণ। তার উপর জোগান কম থাকায় বুকিং করে প্রচুর মানুষ বসেছিলেন। একাংশের অভিমত, বাণিজ্যিক গাড়ির বিক্রি বাড়লে মনে করা হয় দেশে ব্যবসায়িক কাজকর্মে গতি এসেছে। অথচ ডিসেম্বরে তার আগের বছরের তুলনায় সেগুলির বিক্রি বেড়েছে মাত্র ১.৩১%। নভেম্বরের থেকে উল্টে ১২.৬৪% কমে গিয়েছে। তবে গোটা বছরে বৃদ্ধি ৮.২৮%।

Advertisement

ফাডার প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়ার দাবি, দু’চাকার বিক্রি বেড়েছে মূলত প্রচুর বিয়ের তারিখ পড়ায়। কৃষকেরাও কাজের টাকা পেয়েছেন হাতে। ফলে খরচ করতে পেরেছেন। বিক্রি বৃদ্ধির অন্যান্য কারণের মধ্যে আছে— একগুচ্ছ নতুন গাড়ি আসা, কিছু আর্থিক সুবিধা, ক্রেতার আস্থা, নতুন বছরে দাম বৃদ্ধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন