economy

নজর রাখছে কেন্দ্র: সান্যাল

করোনার মোকাবিলা এবং সেই সংক্রান্ত আর্থিক পদক্ষেপের ব্যাপারে প্রতি মুহূর্তে সমালোচনার মুখে পড়ছে কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ০৭:২০
Share:

কেন্দ্রের প্রিন্সিপাল আর্থিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল। ফাইল চিত্র

করোনার মোকাবিলা এবং সেই সংক্রান্ত আর্থিক পদক্ষেপের ব্যাপারে প্রতি মুহূর্তে সমালোচনার মুখে পড়ছে কেন্দ্র। এই পরিস্থিতিতে মোদী সরকারের হয়ে ব্যাট ধরলেন কেন্দ্রের প্রিন্সিপাল আর্থিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল। তাঁর বক্তব্য, করোনা সম্পূর্ণ নতুন একটি সমস্যা। আগাম পরিকল্পনার ভিত্তিতে এর মোকাবিলা কঠিন। একই দিনে খাদ্যপণ্যের দাম বৃদ্ধির কথা মেনে নিয়েও মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যনের আশা, রাজ্যগুলিতে স্থানীয় বিধিনিষেধ শিথিল হওয়ায় এবং ভাল বর্ষার ফলে অদূর ভবিষ্যতে খাবারের দাম কমবে।

Advertisement

বৃহস্পতিবার মার্চেন্ট চেম্বারের এক সভায় সঞ্জীববাবুর বক্তব্য, ভারতের মতো ১৩৫ কোটি জনসংখ্যার দেশে এক বার একটি পরিকল্পনা চালু করলে, পরে তা দ্রুত পরিবর্তন করা কঠিন। বরং সমস্যাগুলি অনুধাবন করে তার মোকাবিলা অনেক বেশি কার্যকর হবে। ঠিক যেমন করোনার প্রথম ঢেউয়ে ছোট-মাঝারি শিল্প ধাক্কা খাওয়ার পরে তাদের জন্য ত্রাণ প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র। এ দফাতেও পরিস্থিতির দিকে নজর রাখছে সরকার। তবে করোনার দ্বিতীয় ঢেউ সামলে দেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াতে শুরু করবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। জানিয়েছেন, বিধিনিষেধ উঠে গেলে অর্থনীতির চাকা ঘোরাতে বেসরকারি সংস্থাগুলিকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহের সুযোগ রয়েছে তাদের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন