Business news

জিএসটির সাত সতেরো জানতে অ্যাপ আনল কেন্দ্র

নতুন এই অ্যাপটির কথা টুইট করে জানান কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ১৭:৫৬
Share:

জিএসটি রেটস ফাইন্ডার অ্যাপ দেখাচ্ছেন অরুণ জেটলি। ছবি: কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের টুইটারের সৌজন্যে।

পণ্য ও পরিষেবা কর বা জিএসটি ব্যবস্থা নিয়ে ধোঁয়াশা কাটাতে এ বার অ্যাপ আনল কেন্দ্র। শুক্রবার জিএসটি রেটস ফাইন্ডার নামে অ্যাপ্লিকেশনটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তারপর নতুন এই অ্যাপটির কথা টুইট করে জানান কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

Advertisement

১ জুলাই দেশজুড়ে নতুন এই কর ব্যবস্থা চালু হওয়ার পর থেকেই ব্যবসায়ী মহলে তোলপাড় শুরু হয়। জিএসটি-তে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া থেকে শুরু করে কী হারে কোন দ্রব্যের কর নির্ধারণ করা হবে দিনভর এই সব প্রশ্নের উত্তর খুঁজতে শুরু করেন ব্যবসায়ীরা। বিভ্রান্তি কাটাতে লাইভ টিভি শো করা হয় কেন্দ্রের তরফে। জেলায় জেলায় ‘জিএসটি কর্মশালা’ নামে কর্মসূচি নেওয়া হয়। কিন্তু তাতেও অনেক প্রশ্ন থেকে গিয়েছে। এ বার অ্যাপ চালু করে তাই হাতের মুঠোয় জিএসটি নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর পৌঁছে দিল কেন্দ্র।

আরও পড়ুন: সরবরাহের খরচ কমবে জিএসটি-তে

Advertisement

• গুগল প্লে স্টোরে গিয়ে প্রথমে জিএসটি রেটস ফাইন্ডার লিখে সার্চ করুন।

• অ্যাপটি খুঁজে নিয়ে তা নিজের মোবাইলে ইনস্টল করে নিন। তবে এখনও শুধুমাত্র অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীরাই এই অ্যাপটি নিতে পারবেন। খুব তাড়াতাড়ি আইওএস ফোনেও অ্যাপটি ইনস্টল করা যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় উত্পাদন এবং সীমা শুল্ক দফতরের চেয়ারপার্সন ভানাজা সরনা।

• অ্যাপটিতে অনেকগুলো অপশন রয়েছে। ইউজার সেখানে মালপত্রের উপরে কেন্দ্রের জিএসটি, রাজ্যের জিএসটি এবং কেন্দ্র শাসিত অঞ্চলের জিএসটির হার এবং ক্ষতিপূরণের সেস জেনে নিতে পারেন। জানা যাবে জিএসটি সংক্রান্ত যে কোনও তথ্যও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন