জিএসটির নতুন লক্ষ্য বাঁধল কেন্দ্র

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২০ ০৫:৫০
Share:

প্রতীকী ছবি।

চলতি অর্থবর্ষে জিএসটি খাতে কর সংগ্রহের লক্ষ্য এখনও বহু দূর। এই অবস্থায় অর্থবর্ষের শেষ তিন মাসে ফের কর আদায়ের নতুন লক্ষ্য বাঁধল কেন্দ্র। সূত্রের খবর, শুক্রবার রাজস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডের নেতৃত্বাধীন বৈঠকে ঠিক হয়েছে, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে তা হতে হবে ১.১৫ লক্ষ কোটি টাকা করে। আর মার্চে ১.২৫ লক্ষ কোটি। তবে এ জন্য করদাতাদের হেনস্থা করা চলবে না বলেও জানানো হয়েছে। ডিসেম্বরের বৈঠকে শেষ চার মাসে ১.১ লক্ষ কোটি করে জিএসটি আদায়ের লক্ষ্য বাঁধা হয়েছিল। বলা হয়, তার মধ্যে কোনও একটিতে তা হতে হবে ১.২৫ লক্ষ কোটি টাকা।

Advertisement

আজ বৈঠকে ছিলেন প্রত্যক্ষ ও পরোক্ষ কর বিভাগের কর্তারা। সূত্রের খবর, যাঁরা বেআইনি ভাবে আগে মেটানো করের টাকা ফেরত (আইটিসি) নিয়েছেন, শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আগে তাঁরা নিজে থেকেই বাড়তি টাকা ফেরানোর সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের কাছে যাবেন ফিল্ড অফিসের কর্তারা। কাউকে হেনস্থা না-করে নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবস্থা নেবেন। রিপোর্ট জমা দেবেন রোজ। কর ফাঁকি রুখতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, প্রতি সপ্তাহে তা খতিয়ে দেখবেন সচিব নিজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন