Housing Industry

স্ট্যাম্প ডিউটি কমাতে সব রাজ্যকে চিঠি

অতিমারি যুঝে আবাসনে কিছুটা চাহিদা বৃদ্ধির ছবি দেখা যাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ০৩:৫৮
Share:

প্রতীকী ছবি।

করোনা সঙ্কটে বেহাল আবাসন শিল্পের চাহিদা ফেরাতে ইতিমধ্যেই ক্রেতা-বিক্রেতাকে প্রথম ফ্ল্যাট কেনাবেচায় শর্তসাপেক্ষে আয়করে ছাড় দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। মহারাষ্ট্রের মতো কিছু রাজ্য স্ট্যাম্প ডিউটি কমিয়েও ক্রেতাদের সুরাহা দেওয়ার চেষ্টা করেছে। এ বার বাদবাকি রাজ্যকেও সেই পথে হাঁটার জন্য চিঠি দেওয়া হয়েছে বলে জানালেন আবাসন ও নগরোন্নয়ন সচিব দুর্গাশঙ্কর মিশ্র।

Advertisement

অতিমারি যুঝে আবাসনে কিছুটা চাহিদা বৃদ্ধির ছবি দেখা যাচ্ছে। তবে তা মূলত লকডাউনের সময়ে জমে থাকা ইচ্ছের বহিঃপ্রকাশ বলে মত সংশ্লিষ্ট মহলের। এই অবস্থায় শনিবার মার্চেন্ট চেম্বারে মিশ্র জানান, পশ্চিমবঙ্গ-সহ সব রাজ্যকেই স্ট্যাম্প ডিউটি কমাতে আর্জি জানানো হয়েছে। কর্নাটক, গুজরাত তা কমিয়েওছে। তাঁর কথায়, আবাসন রাজ্যের তালিকাভুক্ত হওয়ায় অনেক বিষয় কার্যকর করতে রাজ্য সরকারের সায় লাগে। তবে সার্বিক ভাবে দেশের নগরোন্নয়নের জন্য রাজ্যগুলিকে এক সঙ্গে নিয়ে চলার বার্তা দেন তিনি। উল্লেখ্য, সম্প্রতি আবাসন উপদেষ্টা সংস্থা নাইট ফ্র্যাঙ্কও চাহিদা বাড়াতে স্ট্যাম্প ডিউটি কমানোর কথা বলেছিল।

সেই সঙ্গে এ দিন মিশ্রের দাবি, ভারতে নগরোন্নয়নের জন্য যে সব পদক্ষেপ কেন্দ্র করেছে, ইতিমধ্যেই তার ফল মিলতে শুরু করেছে। শহরের জীবনযাত্রার মান যাচাইয়ের জন্য ২০১৯ সাল থেকে সূচক চালু হয়েছে। শীঘ্রই ২০২০ সালের সূচকের বিষয়গুলি ঘোষণা হবে। অন্য দিকে, দেশের ৪৩৭২টি শহরেই ‘স্মার্ট সিটি’-র সুবিধা কী ভাবে পৌঁছনো যায়, তা নিয়ে এক-দু’মাসের মধ্যে পরিকল্পনা প্রকাশের কথা জানান তিনি।

Advertisement

তেমনই সারা দেশে সব ধরনের পরিবহণের ভাড়া মেটানোর একটি কার্ড চালুর বিষয়টিতেও জোর দিচ্ছে সরকার। পাশাপাশি দুর্গাশঙ্কর জানান, মেট্রোর জন্য প্রথম অ্যালুমিনিয়াম কোচের ট্রেন তৈরি করছে পশ্চিমবঙ্গের টিটাগড় ওয়াগন। ১৫ অগস্ট সেটি মহারাষ্ট্র মেট্রো কর্পোরেশনের চালু করার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন