Murshidabad

ভোটের আগের দিনেও মুর্শিদাবাদে উদ্ধার বোমা! ডাকা হল বম্ব স্কোয়াডকে, বাড়তি নজর প্রশাসনের

শুধু মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ডোমকল মহকুমা জুড়ে একদিনে বিভিন্ন জায়গায় উদ্ধার হয়েছে বোমা এবং বোমা তৈরির মশলা। অশান্তির আশঙ্কা থেকে বিশেষ পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বেলডাঙা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২১:০৫
Share:

—প্রতীকী চিত্র।

রাত পোহালেই ভোট। কিন্তু বিস্ফোরক উদ্ধার চলছেই। সোমবার এ নিয়ে শোরগোল মুর্শিদাবাদের বহরমপুর লোকসভার বেলডাঙা এলাকায়।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, বহরমপুর লোকসভার বেলডাঙা থানার মাড্ডা গ্রামে ১৮টি সকেট বোমা উদ্ধার করেছে পুলিশ। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় বম্ব স্কোয়াডকে। পরে তারা এসে বোমাগুলি নিষ্ক্রিয় করে। গত কয়েক মাসে বার বার বোমা বিস্ফোরণে কেঁপে উঠেছে মুর্শিদাবাদের একাধিক জায়গা। প্রায় প্রতি দিন উদ্ধার হচ্ছে বোমা। নির্বাচন কমিশনের চোখে মুর্শিদাবাদ অত্যন্ত স্পর্শকাতর জায়গা। তাই বিশেষ ভাবে নজর দিচ্ছে তারা। বস্তুত, তৃতীয় দফার লোকসভা ভোটে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে মুর্শিদাবাদে। কিন্তু পর পর বিস্ফোরণের ঘটনায় উদ্বিগ্ন প্রশাসনও।

রাত পোহালে মুর্শিদাবাদে লোকসভার পাশাপাশি একটি বিধানসভার উপনির্বাচন রয়েছে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে ভগবানগোলা বিধানসভা। সেখানে উপনির্বাচন রয়েছে। অন্য দিকে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে নির্বাচন রয়েছে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে স্পর্শকাতর বুথের সংখ্যার ৬০০। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে সেই সংখ্যা ৪২২। জঙ্গিপুরে ৬৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। মুর্শিদাবাদে মোতায়েন হয়েছে ১১৪ কোম্পানি। তা ছাড়া প্রতিটি বুথেই থাকবে রাজ্য পুলিশের এক জন করে সদস্য।

Advertisement

মুর্শিদাবাদ লোকসভাতে মোট বুথের সংখ্যা ১৯৩৮। পুরুষ ভোটারের সংখ্যা ৮, ৬২, ১৭৭। মহিলা ভোটার রয়েছেন ৯, ২৫, ৮৮৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ২৮ জন। সব মিলিয়ে ভোটার সংখ্যা ১৮ লক্ষ ৮৮ হাজার ৯১ জন। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে মোট ১৯৩৮টি বুথে ভোটগ্রহণ হবে মঙ্গলবার।

গত নির্বাচনগুলিতে উত্তপ্ত হয়েছে মুর্শিদাবাদ। শুধু মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ডোমকল মহকুমা জুড়ে একদিনে বিভিন্ন জায়গায় উদ্ধার হয়েছে বোমা এবং বোমা তৈরির মশলা। তবে নির্বাচনের দিনে অশান্তির আশঙ্কা থেকেই একাধিক জায়গায় বিশেষ পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। চলছে বাড়তি নজরদারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন