সংস্থা বিক্রির সওয়াল কেন্দ্রের

ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফসি) আইএল অ্যান্ড এফএসকে চাঙ্গা করে তুলতে এই মুহূর্তে নানা রকম ভাবনাচিন্তা চলছে। কিন্তু তার মধ্যে গোষ্ঠীকে বিক্রি করাই সবচেয়ে ভাল উপায় বলে মনে করে কেন্দ্র।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৮ ০১:৫৩
Share:

ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফসি) আইএল অ্যান্ড এফএসকে চাঙ্গা করে তুলতে এই মুহূর্তে নানা রকম ভাবনাচিন্তা চলছে। কিন্তু তার মধ্যে গোষ্ঠীকে বিক্রি করাই সবচেয়ে ভাল উপায় বলে মনে করে কেন্দ্র। সোমবার এ কথা জানিয়ে কর্পোরেট বিষয়ক মন্ত্রকের সচিব ইনজেতি শ্রীনিবাস বলেন, সাধারণ মানুষ-সহ সংশ্লিষ্ট সব পক্ষের জন্য যা ভাল, পরিকাঠামোয় ঋণদাতা ওই সংস্থাটিকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময়ে তা-ই মাথায় রাখা হবে। তবে একই সঙ্গে এনবিএফসি, বিশেষ করে গৃহঋণ সংস্থাগুলির নগদের সমস্যা যে চিন্তার, তা-ও স্বীকার করেছেন তিনি। যদিও তাঁর মতে, এটাকে সঙ্কট বলা চলে না।

Advertisement

গত সেপ্টেম্বরেই সামনে এসেছে আইএল অ্যান্ড এফএসে নগদের সমস্যা। অবস্থা সঙ্গীন বুঝে সম্প্রতি সংস্থার পরিচালন পর্ষদ হাতে নিয়েছে কেন্দ্র। তাদের ঘুরিয়ে দাঁড় করানো নিয়ে নতুন পর্ষদ জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালের কাছে রিপোর্টও জমা দিয়েছে। শ্রীনিবাসের দাবি, রিপোর্টে এই ভাবনাই স্পষ্ট যে, গোষ্ঠী হিসেবে তাকে বিক্রি করা হোক। তবে তাঁর মতে, বিষয়টি গুরুত্বপূর্ণ। ফলে কতটা কী হবে, এখনই বলা যাবে না।

সার্বিক ভাবে এনবিএফসিগুলির ব্যবসার ধরনও ভাল ভাবে খতিয়ে দেখা উচিত বলে সোমবার জানান শ্রীনিবাস। কোনও নির্দিষ্ট সংস্থার নাম না-করে বলেন, এটা সামগ্রিক ভাবে এই শিল্পেরই সমস্যা। তাই দীর্ঘ মেয়াদে সংস্থাগুলির ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য কী করণীয়, তা দ্রুত খুঁজে বার করা উচিত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন