Bombay High Court

এলওসি নিয়ে রায় খতিয়ে দেখছে কেন্দ্র

‘ভারতের আর্থিক স্বার্থ’ রক্ষার কারণ দেখিয়ে ২০১৮-এ এক সরকারি নির্দেশ মারফত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির চেয়ারম্যান, এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর সিইওদের ঋণখেলাপিদের বিরুদ্ধে এলওসি জারি করতে উদ্যোগী হওয়ার অধিকার দেয় কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৫:৩৮
Share:

বম্বে হাই কোর্ট। —ফাইল চিত্র।

স্বেচ্ছায় ঋণখেলাপিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি লুক আউট সার্কুলার (এলওসি) জারির আবেদন করতে পারবে বলে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এ সপ্তাহেই যা খারিজ করে দিয়েছে বম্বে হাই কোর্ট। সূত্রের খবর, অর্থ মন্ত্রক ২৬ এপ্রিলের রায়ের কথা জানে। বর্তমানে সেই রায় খতিয়ে দেখার কাজ চলছে। তার পরেই এ নিয়ে সিদ্ধান্ত নেবে তারা।

Advertisement

‘ভারতের আর্থিক স্বার্থ’ রক্ষার কারণ দেখিয়ে ২০১৮-এ এক সরকারি নির্দেশ মারফত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির চেয়ারম্যান, এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর সিইওদের ঋণখেলাপিদের বিরুদ্ধে এলওসি জারি করতে উদ্যোগী হওয়ার অধিকার দেয় কেন্দ্র। ওই নির্দেশ এবং এলওসিগুলি বাতিলের আর্জি নিয়ে একগুচ্ছ মামলা দায়ের হয় আদালতে।

এই সমস্ত মামলা এক করেই শুনানি হয়েছিল বম্বে হাই কোর্টে। যেখানে কেন্দ্রের ওই নির্দেশকে অসাংবিধানিক আখ্যা দেয় বিচারপতি গৌতম পটেল এবং মাধব জামদারের ডিভিশন বেঞ্চ। নির্দেশটির পাশাপাশি ঋণখেলাপি ও তাঁদের জামিনদারদের (গ্যারান্টর) বিরুদ্ধে জারি করা এলওসিগুলিকেও খারিজ করা হয়।

Advertisement

আদালত বলেছে, ব্যাঙ্কের শীর্ষ কর্তাদের পরামর্শক্রমে ঋণখেলাপির বিরুদ্ধে এলওসি জারি করার জন্য আইন নেই। তবু সেটা করা হলে, তা হবে ব্যক্তি স্বাধীনতার মৌলিক অধিকারের বিরোধী। উল্লেখ্য, কোনও ঘটনায় অভিযুক্ত যাতে দেশ ছেড়ে বিদেশে গিয়ে গা ঢাকা দিতে না পারে, সে জন্য আইন রক্ষক সংস্থাগুলি সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে লুক আউট সার্কুলার জারি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন