Moody's Rating

মুডি’জ়ের কাছে রেটিং বৃদ্ধির সওয়াল কেন্দ্রের

শুক্রবার সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অর্থনীতির উজ্জ্বল দিকগুলি তুলে ধরেন অর্থ মন্ত্রক ও নীতি আয়োগ। লোকসভা নির্বাচনের আগে ভারতের অর্থনীতি নিয়ে ভাল বার্তা দিতে আগ্রহী মোদী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ০৬:৩৯
Share:

মুডি’জ়ের কাছে রেটিং বাড়ানোর সওয়াল করল কেন্দ্র। —ফাইল চিত্র।

দীর্ঘ দিন ধরে ভারতের মূল্যায়ন লগ্নিযোগ্যতার শেষ ধাপে ধরে রেখেছে মুডি’জ়, ফিচ এবং এসঅ্যান্ডপি-র মতো সংস্থাগুলি। এই অবস্থায় এ বার মুডি’জ়ের কাছে সেই রেটিং বাড়ানোর সওয়াল করল কেন্দ্র।এখন যা ‘Baa3’। পাশাপাশি, সংস্থার মূল্যায়নের মাপকাঠিগুলি নিয়েও প্রশ্ন তুলেছে তারা। আর কয়েক দিন পরেই ভারতের অর্থনীতি নিয়ে নিজেদের মত জানাবে মুডি’জ়। এর আগে শুক্রবার সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অর্থনীতির উজ্জ্বল দিকগুলি তুলে ধরেন অর্থ মন্ত্রক ও নীতি আয়োগ।

Advertisement

সংশ্লিষ্ট মহলের মতে, পরের বছরে লোকসভা নির্বাচন। তার আগে বিশ্বের কাছে ভারতের অর্থনীতি নিয়ে ভাল বার্তা দিতে আগ্রহী মোদী সরকার। অথচ বহুবার বিভিন্ন মূল্যায়ন সংস্থার কাছে অর্থনীতির উন্নতির সওয়াল করলেও রেটিং বদলায়নি তারা। উল্টে মুডি’জ় ২০২০ সালে সংস্কারে ঢিমে গতি ও শ্লথ অর্থনীতির কারণ দেখিয়ে রেটিং ‘Baa2’ থেকে ‘Baa3’ করেছিল। দৃষ্টিভঙ্গি ছিল নেতিবাচক। ২০২১ সালে দৃষ্টিভঙ্গি বদলালেও, মূল্যায়ন একই রাখে। এ বার তাই কেন্দ্র তা বৃদ্ধির দাবি করল। কারণ, তাদের ধারণা মুডি’জ়ের মতো মূল্যায়ন সংস্থা রেটিং বাড়ালে বাকিরা বুঝতে পারবে ভারতকে ঋণ দেওয়া কম ঝুঁকির।

তাই আজ বৈঠকে সরকারি কর্তারা দেশের আর্থিক সংস্কারের পদক্ষেপ ব্যাখ্যা করার পাশাপাশি পরিকাঠামো উন্নয়নের পরিকল্পনার কথা তুলে ধরেন। উল্লেখ করেন ৬০,০০০ কোটি ডলারের বিদেশি মুদ্রার ভান্ডারের কথা। গত দু’বছর ধরে ঘাটতি কী ভাবে কমানো হয়েছে, বলেন তা। এক কর্তারদাবি, “মুডি’জ়ের প্রতিনিধিরা অর্থনীতির ইতিবাচক দিক মেনেছেন। আশা, তারা রেটিং বাড়াবে।’’ তবে বিলগ্নি কর্মসূচি নিয়ে সংস্থার প্রশ্নের উত্তরে একে অর্থ সংগ্রহের উপায় না ভেবে সংস্কারের অঙ্গ হিসেবে দেখার পক্ষে সওয়াল করেছে সরকার।

Advertisement

পাশাপাশি মুডি’জ়ের মূল্যায়নের মাপকাঠিগুলি নিয়ে ফের প্রশ্ন তুলেছে কেন্দ্র। দীর্ঘ দিন ধরেই সরকারের দাবি, রেটিং-এর মাপকাঠি আরও স্বচ্ছ ও বাস্তব ভিত্তিক হওয়া দরকার। তাই তা সংশোধন করা জরুরি। কেন্দ্রের মতে, রেটিং হওয়া উচিত আর্থিক ক্ষমতা ও ঋণ শোধের মানসিকতার নিরিখে। শুক্রবারও সেই বার্তাই দিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন