Bharat Petroleum Corp Ltd

Bharat Petroleum: শাখার বিলগ্নি, ঠিক করবে রাষ্ট্রায়ত্ত সংস্থা

সংশ্লিষ্ট মহলের দাবি, এ বার অনেক ক্ষেত্রেই বিলগ্নিকরণের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ঝক্কি এড়াতে পারবে সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৬:১৬
Share:

ফাইল চিত্র।

মোদী সরকার ভারত পেট্রোলিয়ামকে (বিপিসিএল) বেসরকারি হাতে তুলে দিতে মরিয়া। কিন্তু পারছে না। সূত্রের খবর, জ্বালানির দামের বিষয়টিতে স্বচ্ছতা নেই বলে অভিযোগ তুলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি কেনার দৌড় থেকে সরে দাঁড়িয়েছে দু’টি সংস্থা। পড়ে আছে মাত্র একটি। ফলে দেশের অন্যতম বৃহৎ বেসরকারিকরণের উদ্যোগ এখন কার্যত বিশ বাঁও জলে। তবে এরই মধ্যে রাষ্ট্রায়ত্ত সংস্থার শাখা বা কারখানা বিলগ্নিকরণ এবং বন্ধ করার প্রক্রিয়াকে আরও সহজ করে ফেলল কেন্দ্র। বুধবার এই সব ক্ষেত্রে স্বাধীন ভাবে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির হাতেই ছাড়ল মন্ত্রিসভা।

Advertisement

এত দিন শর্তসাপেক্ষে যৌথ উদ্যোগ বা পূর্ণ শাখা তৈরির জন্য শেয়ারে লগ্নি বা সংযুক্তি-অধিগ্রহণের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছিল কিছু মূল রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিচালন পর্ষদের ডিরেক্টরদের হাতে। কিন্তু সংস্থার কোনও শাখা বা কারখানার বিলগ্নিকরণ কিংবা তা বন্ধ করে দেওয়া অথবা কোনও যৌথ উদ্যোগের শেয়ার বেচে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারত না পর্ষদ। এ বার কেন্দ্রীয় মন্ত্রিসভা তাতে সায় দিয়ে বিষয়টা আরও সহজ করে দিল বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

সংশ্লিষ্ট মহলের দাবি, এ বার অনেক ক্ষেত্রেই বিলগ্নিকরণের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ঝক্কি এড়াতে পারবে সরকার। হয়তো তাদের মদতেই বিষয়টি হবে। কিন্তু তাদের দিকে সরাসরি কেউ আঙুল তুলতে পারবে না। এমনকি তার জন্য ভাবনা-চিন্তার ভারও বর্তাবে সংস্থার পর্ষদের ঘাড়েই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন