Central Government

কর-বিবাদে ব্যাখ্যা কেন্দ্রের

আয়কর দফতর জানিয়েছে, যে সব মামলায় আপসে সমাধানের (ম্যাপ) খোঁজ চলছে বা করদাতা সেই সমাধান মানেনি, সে ক্ষেত্রেও বিবাদ সে বিশ্বাস প্রকল্পে আর্জি জানানো যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ০৪:১৩
Share:

—ফাইল চিত্র।

আয়কর নিয়ে মামলার আওতায় যতক্ষণ না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বকেয়া করের বিস্তারিত তথ্য ও তার অঙ্ক সার্টিফিকেটে জানাচ্ছেন, ততক্ষণ পর্যন্ত সেই করের হিসেব পাল্টাতে পারবেন করদাতা। কর সংক্রান্ত বিরোধ দ্রুত মেটাতে ‘বিবাদ সে বিশ্বাস’ প্রকল্প এনেছে কেন্দ্র। তার বেশ কিছু অংশ নিয়ে ধোঁয়াশা তৈরি হওয়ায় প্রশ্নোত্তর পেশ করেছে আয়কর দফতর। সেখানেই এই কথা জানানো হয়েছে। এই প্রকল্পে ৩১ মার্চ পর্যন্ত বকেয়া কর জমা দেওয়া যাবে। তবে সে জন্য ৩১ ডিসেম্বরের মধ্যে তথ্য জানাতে (ডিক্লারেশন) হবে।

Advertisement

আয়কর দফতর জানিয়েছে, যে সব মামলায় আপসে সমাধানের (ম্যাপ) খোঁজ চলছে বা করদাতা সেই সমাধান মানেনি, সে ক্ষেত্রেও বিবাদ সে বিশ্বাস প্রকল্পে আর্জি জানানো যাবে। তবে সে ক্ষেত্রে ম্যাপের আওতা থেকে মামলা সরাতে হবে। অথরিটি ফর অ্যাডভান্সড রুলিং-এর দেওয়া রায় করদাতার পক্ষে গেলে (করের অঙ্কের হিসেব থাকতে হবে) এবং তার বিরুদ্ধে আয়কর কর্তৃপক্ষ হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে আর্জি জানালে, সে ক্ষেত্রেও ডিক্লারেশন দেওয়া যাবে।

তবে, যে সমস্ত বিরোধের ক্ষেত্রে ইনকাম ট্যাক্স সেটলমেন্ট কমিশনে মামলা চলছে বা কমিশনের রায়ের বিরুদ্ধে রিট পিটিশন দাখিল হয়েছে, সে ক্ষেত্রে প্রকল্পের সুবিধা মিলবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন