শীর্ষ ব্যাঙ্কের ডিভিডেন্ড চাইবে কেন্দ্র

অর্থমন্ত্রী অরুণ জেটলি অবশ্য বার বারই বলছেন, ঘাটতি মেটাতে কোনও বাড়তি টাকাই তাঁদের দরকার নেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ০২:৩৬
Share:

রিজার্ভ ব্যাঙ্কের ভাঁড়ারের ভাগ নিয়ে চাপানউতোর তুঙ্গে কেন্দ্র ও শীর্ষ ব্যাঙ্কের মধ্যে। সরকারের তরফে চাপ তৈরি করে সেই সম্পদের বাড়তি অংশ আদায় করা অর্থনীতির পক্ষে ভাল হবে না বলে সাবধান করছেন রঘুরাম রাজন থেকে কৌশিক বসু সকলেই। তারই মধ্যে কেন্দ্রীয় আর্থিক বিষয়ক সচিব সুভাষ চন্দ্র গর্গ বুধবার জানিয়ে দিলেন, আরবিআইয়ের কাছে অন্তর্বর্তীকালীন ডিভিডেন্ড চাইবে সরকার। গত আর্থিক বছরে যার পরিমাণ ছিল ১০ হাজার কোটি টাকা। সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, রাজকোষ ঘাটতিকে লক্ষ্যমাত্রার মধ্যে বেঁধে রাখা মুশকিল হচ্ছে বুঝেই কি অন্তর্বর্তী ডিভিডেন্ড এত মরিয়া কেন্দ্র?

Advertisement

অর্থমন্ত্রী অরুণ জেটলি অবশ্য বার বারই বলছেন, ঘাটতি মেটাতে কোনও বাড়তি টাকাই তাঁদের দরকার নেই। ভাঁড়ার ভাগ প্রসঙ্গে গর্গ বলেন, ১৯ জানুয়ারি রিজার্ভ ব্যাঙ্কের পরিচালন পর্ষদের বৈঠকে শীর্ষ ব্যাঙ্কের ভাঁড়ার ভাগাভাগির বিষয়টি খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে যে কমিটি তৈরির কথা হয়েছিল, তা প্রায় চূড়ান্ত হওয়ার পথে। তাঁর দাবি, ‘‘কমিটি মোটামুটি ঠিক। আশা করছি শীঘ্রই তা ঘোষণা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন