Adhir Chowdhury

‘তৃণমূলের থেকে বিজেপিকে ভোট দেওয়া ভাল’! অধীরের সেই ভিডিয়ো বিকৃত বলে জানাল পুলিশ: পিটিআই

পিটিআইয়ের ওই খবর অনুযায়ী, শুক্রবার রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, যে ভিডিয়োয় অধীরকে বলতে শোনা যাচ্ছে, ‘তৃণমূলের চেয়ে বিজেপিকে ভোট দেওয়াও ভাল’, সেটি বিকৃত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ০০:২৮
Share:

অধীর চৌধুরী। —ফাইল চিত্র।

প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীর বক্তব্যের যে ভিডিয়োটি ভাইরাল হয়েছিল সেটি বিকৃ্ত বলে জানিয়েছে রাজ্য পুলিশ। শুক্রবার রাতে এই খবর জানিয়েছে সর্বভারতীয় সংবাদ সংস্থা পিটিআই।

Advertisement

পিটিআইয়ের ওই খবর অনুযায়ী, শুক্রবার রাজ্য পুলিশের তরফে জানানো হয়েছে, যে ভিডিয়োয় অধীরকে বলতে শোনা যাচ্ছে, ‘তৃণমূলের চেয়ে বিজেপিকে ভোট দেওয়াও ভাল’, সেটি বিকৃত। রাজ্য পুলিশের এক আধিকারিক পিটিআইকে জানান, রাজনৈতিক অভিসন্ধি নিয়ে অধীরের বক্তব্যের সম্পূর্ণ ভিডিয়োটির নির্দিষ্ট একটি অংশ সমাজমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছিল। জঙ্গিপুর থানায় রাজ্য পুলিশের তরফে ভারতীয় দণ্ডবিধির ধারা ৪৯৯/৫০০ এবং তথ্যপ্রযুক্তি আইনে ধারা ৬৬ডি-তে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও ওই খবরে প্রকাশ।

প্রসঙ্গত, গত মঙ্গলবার জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী মোর্তাজা হোসেনের সমর্থনে সভা করতে গিয়েছিলেন অধীর। সেই সভায় ছিলেন সিপিএম রাজ্য সম্পাদক তথা মুর্শিদাবাদ কেন্দ্রের বাম প্রার্থী মহম্মদ সেলিমও। যে ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়েছে, সেখানে অধীরকে বলতে শোনা গিয়েছে, ‘‘তৃণমূলকে ভোট দেওয়া মানে, তার থেকে ভাল বিজেপিকে ভোট দিয়ে জেতানো।’’ এর পর মাইক্রো সেকেন্ডের ব্যবধানে অধীরকে ফের বলতে শোনা যাচ্ছে, ‘‘তৃণমূলকে ভোট দেওয়া মানে, তার থেকে অনেক ভাল বিজেপিকে ভোট দিয়ে দেওয়া।’’ আট সেকেন্ডের সেই ভিডিয়োর সত্যতা অবশ্য যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভাইরাল ভিডিয়োর ক্লিপটি তুলে ধরে বাংলায় বিজেপি-বাম-কংগ্রেস ‘যোগসাজশের’ অভিযোগ করেছিল তৃণমূল। কংগ্রেসের তরফ থেকে দাবি করা হয়েছিল, ভিডিয়ো বিকৃত করে তৃণমূল বাজারে ছেড়েছে। ভিডিয়োটি কে বা কারা ছেড়েছিল তা জানা না গেলেও, সেটি যে বিকৃত তা জানিয়ে দিল পুলিশ।

এ প্রসঙ্গে প্রদেশ কংগ্রেসের মুখপাত্র সৌম্য আইচ রায় বলেন, “আমরা জানতাম সত্যের জয় হবেই। অধীর চৌধুরীর বক্তব্যের ভিডিয়োর আগের ও পরের অংশ বাদ দিয়ে নির্বাচিত একটি অংশের ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে দিয়েছিল তৃণমূল এবং বিজেপির আইটি সেল। কিন্তু পুলিশের তদন্তে এই সত্য সামনে এসেছে যে, দুষ্কৃতীরা অধীরবাবুর বক্তব্যের ভিডিয়োকে বিকৃত করেছে। এই মর্মে জঙ্গিপুর থানায় এফআইআরও করা হয়েছে। আমরা আশা করব খুব দ্রুত অপরাধীদের গ্রেফতার করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন