GDP Growth rate

লক্ষ্য পূরণ দু’বছরেই, দাবি নিতিনের

২০২৪-২৫ সালেরমধ্যে তার ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত। কারণ আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থানকে ধারাবাহিক ভাবে চাঙ্গা করার নীতি নিয়ে এগোচ্ছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:০৪
Share:

২০২৪-২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত, এমন দাবি করলেন ফিকির সভায় কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। প্রতীকী ছবি।

অচ্ছে দিনের স্বপ্ন ফেরি করে কুর্সিতে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার অন্যতম একটি ছিল ভারতের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়া। কিন্তু করোনার ধাক্কায় উল্টে অর্থনীতির বহরকমে যায়। শুক্রবার ফিকির সভায় কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর দাবি,বিশ্বে দ্রুততম হারে বাড়তে থাকা অর্থনীতি ভারত। ২০২৪-২৫ সালেরমধ্যে তার ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত। কারণ আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থানকে ধারাবাহিক ভাবে চাঙ্গা করার নীতি নিয়ে এগোচ্ছে কেন্দ্র। ক’দিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বলেছেন, ২০২৫-এর মধ্যেই জিডিপি ৫ লক্ষ কোটি ডলার হবে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, করোনার ধাক্কায় সঙ্কুচিত হওয়া জিডিপি এখন বৃদ্ধিতে ফিরেছে ঠিকই। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব অর্থনীতির সঙ্কট ও চড়া মূল্যবৃদ্ধিকে বাগে আনতে টানা সুদ বৃদ্ধি ভারতের বৃদ্ধির হারকেও প্রত্যাশার তুলনায় বেশি শ্লথ করেছে। উপদেষ্টা সংস্থা সিএমআইই বলেছে গত সপ্তাহে দেশে বেকারত্ব ছাড়িয়েছে ৯%। সম্প্রতি সংসদীয় স্থায়ী কমিটির সামনে অর্থ মন্ত্রকের কর্তারাই বলেছিলেন, অন্তত ৬.৫% বৃদ্ধি বজায় থাকলেও ২০২৬-২৭ অর্থবর্ষের মধ্যেসেটা সম্ভব। এ মাসে ঋণনীতিতে রিজ়ার্ভ ব্যাঙ্কের এই অর্থবর্ষে বৃদ্ধির পূর্বাভাস ৬.৮ শতাংশে নামিয়েছে।

বিরোধীরা অবশ্য আগেও দাবি করেছে, জিডিপি এ বছর ৩.৫ লক্ষ কোটি ডলার হবে বলে অনুমান করা হচ্ছে। প্রতি বছর বৃদ্ধির হার স্বাভাবিক নিয়মে বাড়তে বাড়তে এমনিতেই ৫ লক্ষ কোটি ডলার ছোঁবে! এতে মোদী সরকার কৃতিত্ব দাবি করছে কেন?

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন