কেন্দ্র চায় দ্রুত আসুক মজুরি বিধি

অনেকের মতে, দেশে কাজের ছবি যে ভাল নয়, তা জানে মোদী সরকার। আবার সহজে ব্যবসার পরিবেশের উন্নতির জন্য শ্রম আইন সংস্কারের চাপ রয়েছে শিল্পের তরফে।

Advertisement
শেষ আপডেট: ২৪ জুন ২০১৯ ০৪:৫২
Share:

—ফাইল চিত্র।

লোকসভায় পেশ হয়েছিল দু’বছর আগেই। কিন্তু সংসদের স্থায়ী কমিটির সুপারিশ জমা পড়ার পরে আর তা পাশ করানো যায়নি। শেষ হয়ে গিয়েছে তৎকালীন সংসদের মেয়াদ। এ বার ফের মজুরি বিধি বিল নিয়ে তৎপর হয়েছে কেন্দ্র। শ্রম মন্ত্রক চাইছে, মন্ত্রিসভার পরবর্তী বৈঠকেই সম্মতি পাক মজুরি বিধির খসড়া। যাতে বাজেট অধিবেশনেই তা ফের লোকসভায় পেশ করা যায়।

Advertisement

অনেকের মতে, দেশে কাজের ছবি যে ভাল নয়, তা জানে মোদী সরকার। আবার সহজে ব্যবসার পরিবেশের উন্নতির জন্য শ্রম আইন সংস্কারের চাপ রয়েছে শিল্পের তরফে। এই অবস্থায় এ নিয়ে দ্রুত পদক্ষেপ করতে হচ্ছে কেন্দ্রকে। উল্লেখ্য, অনেক দিনই ৪৪টি শ্রম আইনকে চারটি বিধির আওতায় আনার চেষ্টা করছে কেন্দ্র। মজুরি বিধি তার অন্যতম। খসড়া বিল অনুযায়ী রেল, খনির মতো কিছু ক্ষেত্রে ন্যূনতম মজুরি ঠিক করবে কেন্দ্র। অন্যান্য ক্ষেত্রে সেই ক্ষমতা রাজ্যের হাতে। কেন্দ্রের হাতে থাকবে জাতীয় ন্যূনতম মজুরি ঠিক করার ক্ষমতাও।

বণিকসভা সিআইআইয়ের যদিও মত, অদক্ষ কর্মীদের ন্যূনতম মজুরি বাঁধুক কেন্দ্র। বাকিদের ক্ষেত্রে তা হোক বাজার অনুযায়ী। তাদের পরামর্শ, কাজ তৈরিতে জোর দিতে মন্ত্রক, রাজ্য, শিল্প ও শ্রমিক সংগঠনগুলিকে নিয়ে জাতীয় কর্মসংস্থান পর্ষদ তৈরির।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন