মতান্তরেও যেতে মানা আদালতে

রেল, আয়কর, আমদানি এবং উৎপাদন শুল্ক নিয়ে সমস্যাকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ মে ২০১৮ ০১:২৮
Share:

প্রতীকী ছবি।

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির নিজেদের মধ্যে কিংবা সরকারের সঙ্গে তাদের মতান্তর যাতে আদালত পর্যন্ত না গড়ায়, তা নিশ্চিত করতে নতুন নিয়ম আনল কেন্দ্র। এতে সংস্থাগুলির ঝামেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ক্যাবিনেট সচিব। বুধবার এই নিয়মে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। অনেকের ধারণা, কমবে সময়ের অপচয়ও। এ দিন আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, এতে মামলার সংখ্যা কমবে। তবে রেল, আয়কর, আমদানি এবং উৎপাদন শুল্ক নিয়ে সমস্যাকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে।

Advertisement

নতুন নিয়মে তৈরি হবে দ্বিস্তরীয় ব্যবস্থা। প্রথম পর্যায়ে যে যে মন্ত্রকের আওতায় সংস্থাগুলি রয়েছে, সেই মন্ত্রকের সচিব ও আইন সচিবকে নিয়ে তৈরি হবে কমিটি। যার সামনে মন্ত্রকের আর্থিক পরামর্শদাতারা বক্তব্য পেশ করবেন। দু’সংস্থা একই মন্ত্রকের অধীনে থাকলে সেই মন্ত্রক ও আইন সচিব ছাড়াও কমিটিতে থাকবেন রাষ্ট্রায়ত্ত সংস্থা সংক্রান্ত দফতরের সচিব। বক্তব্য পেশ করবেন আর্থিক পরামর্শদাতা ও যুগ্ম সচিব। ঝামেলা দ্রুত মেটাতে তিন মাসের সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

প্রথম ধাপে সমস্যার সমাধান না হলে, তা যাবে ক্যাবিনেট সচিবের কাছে। তাঁর সিদ্ধান্তই চূড়ান্ত ধরা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন