ভোটের অস্ত্রে শান পাঁচের ভরসাতেই

এক লপ্তে বাড়তি টাকা খরচের চাপের কথা কার্যত মেনে নিয়েছেন ইন্ডেনের চিফ জেনারেল ম্যানেজার (ওয়েস্ট বেঙ্গল) অভিজিৎ দে। তিনি বলেন, ‘‘পিএমইউওয়াই গ্রাহকদের রান্নার গ্যাসের প্রয়োজন সাধারণ গ্রাহকের চেয়ে কিছুটা কম।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৮ ০১:৫৬
Share:

রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি ইতিমধ্যেই ছোট সিলিন্ডার বিক্রির প্রচার শুরু করে দিয়েছে পুরোদমে।

লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (পিএমইউওয়াই) ‘সাফল্য’কে প্রচারের হাতিয়ার করতে চাইছে বিজেপি। কিন্তু বাধ সাধছে ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯০০ টাকার গণ্ডি ছাড়ানো। কারণ, পরে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি জমা পড়লেও কেনার সময় এক বারে এত টাকা বার করতে পারছেন না দারিদ্র সীমার নীচে থাকা মানুষ। ফলে উজ্জ্বলা যোজনায় গ্যাস সিলিন্ডারের চাহিদাও কমছে। ‘সাফল্যের’ সেই অস্ত্র যাতে ভোঁতা হয়ে না যায়, সেই উদ্দেশ্যেই তাই এ বার ৫ কেজির সিলিন্ডারের বিক্রি বাড়ানোর দিকে জোর দিচ্ছে কেন্দ্র। রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি ইতিমধ্যেই ছোট সিলিন্ডার বিক্রির প্রচার শুরু করে দিয়েছে পুরোদমে।

Advertisement

এ মাসে কলকাতায় ইন্ডেনের ১৪.২ কেজির সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ৯০৭ টাকা। তেল সংস্থাগুলির দাবি, ৯৮% গ্রাহকই ভর্তুকি পান এবং সিলিন্ডার কেনার কয়েক দিনের মধ্যেই তা জমা পড়ে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। কিন্তু গ্রাহকদের পাল্টা দাবি, গোড়ায় এক লপ্তে এত টাকা খরচ করা অনেকের পক্ষেই কঠিন। আর উজ্জ্বলা যোজনায় দারিদ্রসীমার নীচে থাকা মহিলা গ্রাহকদের চাপ তো আরও বেশি। প্রায় ৫০% গ্রাহক বছরে চারটি সিলিন্ডারও কিনছেন না বলে দাবি ডিলারদের একাংশের। বহু গ্রাহকই সংযোগ নেওয়ার পরে দ্বিতীয় সিলিন্ডার কেনেননি।

এক লপ্তে বাড়তি টাকা খরচের চাপের কথা কার্যত মেনে নিয়েছেন ইন্ডেনের চিফ জেনারেল ম্যানেজার (ওয়েস্ট বেঙ্গল) অভিজিৎ দে। তিনি বলেন, ‘‘পিএমইউওয়াই গ্রাহকদের রান্নার গ্যাসের প্রয়োজন সাধারণ গ্রাহকের চেয়ে কিছুটা কম। ৫ কেজির সিলিন্ডারের খরচও কম হওয়ায় তাঁদের সব দিক দিয়েই সুবিধা হবে।’’ সে কারণেই এ বার দামের চাপ থেকে গ্রাহকদের সুরাহা দিতে খালি ১৪.২ কেজির সিলিন্ডার বদলের সময় ৫ কেজির সিলিন্ডার বিক্রিতে জোর দিচ্ছে সংস্থাগুলি। তাতেও ভর্তুকি মেলে দামের অনুপাতে।

Advertisement

সমস্যা কথায়

• ভর্তুকি মেলার আগে প্রাথমিক ভাবে এক লপ্তে সিলিন্ডারের চড়া দাম মেটাতে হয়।
• ফলে ১৪.২ কেজির সিলিন্ডারের চাহিদায় টান।
কেন্দ্রের পরিকল্পনা
• ৫ কেজির সিলিন্ডার কিনতে পারেন গ্রাহকেরা।
• সেই অনুযায়ী মিলবে ভর্তুকি।
• বিষয়টির জোরদার প্রচারে উদ্যোগ তেল সংস্থাগুলির।

কিন্তু বড় সিলিন্ডার বদলে ছোট সিলিন্ডার কেনার সুবিধার খবর সর্বত্র ঠিক মতো না পৌঁছনোয় এখনও তেমন একটা সাড়া মেলেনি বলে খবর। রান্নার গ্যাসের ব্যবহার নিয়ে সচেতনতা বাড়াতে বিভিন্ন এলাকায় মাঝে মাঝে ‘এলপিজি পঞ্চায়েত’ চালু করেছে পেট্রোলিয়াম মন্ত্রক। ৫ কেজির সিলিন্ডারের বিক্রি বাড়াতে সেই পঞ্চায়েতই এখন হাতিয়ার তেল সংস্থাগুলির। শনিবার রাজ্যের প্রায় ৩০০টি জায়গায় এলপিজি প়ঞ্চায়েতের আয়োজন করেছিল ইন্ডেন, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়াম।

বড় সিলিন্ডারের দামের আঁচ থেকে গ্রাহকদের রেহাই দিতে কেন্দ্রের ভরসা এখন খুদে সিলিন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন