Crude Oil

কমল তেলের মুনাফায় কর

যদিও হালে ফের বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ছে। তেল রফতানিকারীদের বৃহত্তর সংগঠন ওপেক প্লাস জোগান কমানোর কথা ঘোষণা করায় দীর্ঘ দিন পরে তা আবার ৮৪ ডলারের উপরে উঠেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ০৮:৪৯
Share:

কমল তেলের মুনাফায় কর। প্রতীকী ছবি।

ভারতীয় তেল সংস্থাগুলির জ্বালানি উৎপাদন এবং রফতানি থেকে হওয়া মুনাফায় ফের কর কমিয়ে দিল কেন্দ্র। সরকারি নির্দেশ, রাষ্ট্রায়ত্ত ওএনজিসি-সহ যে সব সংস্থা দেশে অশোধিত তেল উৎপাদন করে, তাদের ক্ষেত্রে প্রতি টনে ওই কর ৩৫০০ টাকা থেকে শূন্যে নামছে। ডিজ়েল রফতানিতে তা লিটারে ১ টাকা থেকে কমে হচ্ছে ৫০ পয়সা। বিমান জ্বালানির রফতানিতে বসা কর আগেই শূন্যে নামানো হয়েছিল। সেই সিদ্ধান্ত অপরিবর্তিত।

Advertisement

অশোধিত তেল উৎপাদন থেকে শুরু করে পেট্রল-ডিজ়েল রফতানি, দেশের বিভিন্ন তেল সংস্থা কোনও লগ্নি ছাড়াই চড়া বাজার দরের সুবিধা নিয়ে বিপুল মুনাফা কামাচ্ছে এবং বাড়তি লাভের লোভে তারা দেশীয় জোগান কমিয়ে রফতানি বাড়াচ্ছে বলে অভিযোগ উঠেছিল। তার পরে গত বছর সেই মুনাফায় কর (উইন্ডফল ট্যাক্স) চাপায় কেন্দ্র। সরকারি সূত্রের ইঙ্গিত, মার্চের দ্বিতীয়ার্ধে বিশ্ব বাজারে তেলের দাম কমায় সংস্থাগুলির মুনাফা কমেছে। তাই এ বার তা কমানো হল।

যদিও হালে ফের বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ছে। তেল রফতানিকারীদের বৃহত্তর সংগঠন ওপেক প্লাস জোগান কমানোর কথা ঘোষণা করায় দীর্ঘ দিন পরে তা আবার ৮৪ ডলারের উপরে উঠেছে। ফলে সংশ্লিষ্ট মহলের মতে, আগামী দিনে চড়া দামের সুবিধা নিয়ে ফের লাভ বাড়ানোর রাস্তা তৈরি হচ্ছে তেল সংস্থাগুলির জন্য। সেই সঙ্গে একাংশের প্রশ্ন, সংস্থাগুলিকে সুরাহা দিতে তৎপর সরকার প্রয়োজনে কর কমায়। মাসে দু’বার তার পর্যালোচনায় বসে সিদ্ধান্ত নেয়। কিন্তু বিশ্ব বাজারে তেলের দাম কমলে, তার সুবিধা মানুষের কাছে পৌঁছোয় না কেন?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন