App Cab

App Cab: কেন্দ্রের তোপের মুখে  অ্যাপ ক্যাব

ওলা, উব্‌রের মতো অ্যাপ ক্যাবের বিরুদ্ধে পরিষেবায় সমস্যার অভিযোগ নতুন নয়। অতিমারির পরে তা ফের মাথাচাড়া দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২২ ০৫:৪১
Share:

প্রতীকী ছবি।

গাড়ি বুক করার পরেও বাতিল করা। যার জন্য আবার জরিমানা দিতে হয় যাত্রীকেই। চাহিদা-জোগানের ভারসাম্যের যুক্তিতে হঠাৎ চড়া হারে ভাড়া বাড়ানো। অ্যাপের মাধ্যমে গাড়ি ভাড়ার ক্ষেত্রে (অ্যাপ ক্যাব) এমন নানা ঘটনায় ভুক্তভোগী যাত্রীদের অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার কেন্দ্রের তোপের মুখে পড়ল সংশ্লিষ্ট সংস্থাগুলি। সব অভিযোগ দ্রুত খতিয়ে দেখে পরিষেবার উন্নতি না করলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ক্রেতা সুরক্ষা মন্ত্রকের কর্তারা।

Advertisement

ওলা, উব্‌রের মতো অ্যাপ ক্যাবের বিরুদ্ধে পরিষেবায় সমস্যার অভিযোগ নতুন নয়। অতিমারির পরে তা ফের মাথাচাড়া দিয়েছে। তেলের চড়া দর বৃদ্ধি ও সংস্থাগুলির কমিশন বৃদ্ধির যুক্তি দিয়ে চালকেরা গাড়ির শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রায়ই বন্ধ করে দেন বলে অভিযোগ। আবার পছন্দের গন্তব্য না হলে বুকিং নেওয়ার পরেও তা বাতিলের জন্য তাঁদের উপরই চাপ দেওয়া হয় বলে বহু যাত্রী অভিযোগ করেছেন। যাতে চালক নন, জরিমানা দিতে হয় যাত্রীকেই।

আজ এ নিয়ে অ্যাপ-ক্যাব সংস্থাগুলির সঙ্গে বৈঠক করেন ক্রেতা সুরক্ষা মন্ত্রকের কর্তারা। সেখানে ওলা, উব্‌র, মেরু, র‌্যাপিডো, জুগনুর মতো সংস্থার প্রতিনিধিরা থাকলেও তারা কোনও প্রতিক্রিয়া দেননি। মন্ত্রকের সচিব রোহিত কুমার সিংহ বলেন, ‘‘যাত্রীদের অভিযোগ বাড়ছে। তথ্য দিয়ে সে কথা বলেছি। অভিযোগ খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থার নির্দেশ দিয়েছি। না হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবেন।’’ ক্রেতা সুরক্ষা যাতে বিঘ্নিত না হয়, সে জন্য শীঘ্রই তাঁরা নির্দেশিকা প্রকাশ করবেন বলে জানান সেন্ট্রাল কনজ়িউমার প্রোটেকশন অথরিটি-র চিফ কমিশনার নিধি খারে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন