Coal Mine

রাজ্যে অবৈধ খনি বৈধ হোক, চান মুখ্যমন্ত্রী

অতীতে গরু পাচার নিয়ে মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব মনে করিয়েছেন বার বার। এ বার কয়লা পাচার নিয়ে কয়লা মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের যৌথ দায়িত্বের কথা স্মরণ করালেন মমতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ০৯:১১
Share:

অবৈধ কয়লা খনিগুলিকে বৈধ করা যায় কি না, তা নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

অবৈধ কয়লা খনিগুলিকে বৈধ করা যায় কি না, তা নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে কারিগরি শিক্ষা সংক্রান্ত বৈঠক করেন মমতা। সেখানেই মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদীর উদ্দেশে মমতার নির্দেশ, এ ব্যাপারে কেন্দ্রের সঙ্গে আলোচনা করে পথ বের করতে হবে।

Advertisement

মমতা বলেন, ‘‘কোল-ইন্ডিয়ার সঙ্গে মুখ্যসচিব কথা বলবেন। যেগুলো (খনি) বেআইনি ভাবে চলছে, সেগুলো যদি বৈধ (লিগাল) করা হয়, তা হলে লোকেদের চাকরিগুলো পাকা থাকে, বাইরে বিক্রিও করতে হয় না, পাচারও (স্মাগলিং) করতে হয় না। আমরা বলছি, এটা রাজ্য-কেন্দ্রমিলে করুক।’’

গরু এবং কয়লা পাচার নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি সক্রিয় হয়েছে। তদন্তের তীব্রতা বাড়ারও ইঙ্গিত মিলছে। অতীতে গরু পাচার নিয়ে মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব মনে করিয়েছেন বার বার। এ বার কয়লা পাচার নিয়ে কয়লা মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের যৌথ দায়িত্বের কথা স্মরণ করালেন। মমতা বলেন, ‘‘কয়লামন্ত্রীকে একটু নজর দিতে বলো (মুখ্যসচিবের উদ্দেশে)। দোষটা আমাদের ঘাড়ে দিয়ে লাভ নেই। এটা স্বরাষ্ট্রমন্ত্রী এবং কয়লামন্ত্রীর কাজ। অবৈধগুলো বৈধ করে দিলে টাকাও পাবে সরকার, আর চাকরিও হবে।’’ রানিগঞ্জে ধসের সমস্যার দিকেও নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন