শহরে চিনা বাণিজ্যদল এ সপ্তাহে

রাজ্যে ব্যবসার সম্ভাবনা খতিয়ে দেখতে এ সপ্তাহে দু’দিনের সফরে কলকাতায় আসছে চিনের শ্যাংডং প্রদেশের এক শিল্প প্রতিনিধিদল।কলকাতায় চিনের কনসাল জেনারেল মা ঝানউ সম্প্রতি জানান, ১৫টি সংস্থার ২২ জনের ওই দল ৫ এপ্রিল ৫৫টি ভারতীয় সংস্থার সঙ্গে বৈঠক করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৭ ০২:৫০
Share:

রাজ্যে ব্যবসার সম্ভাবনা খতিয়ে দেখতে এ সপ্তাহে দু’দিনের সফরে কলকাতায় আসছে চিনের শ্যাংডং প্রদেশের এক শিল্প প্রতিনিধিদল।

Advertisement

কলকাতায় চিনের কনসাল জেনারেল মা ঝানউ সম্প্রতি জানান, ১৫টি সংস্থার ২২ জনের ওই দল ৫ এপ্রিল ৫৫টি ভারতীয় সংস্থার সঙ্গে বৈঠক করবে।

পরের দিন একটি শিল্প তালুকও পরিদর্শন করবে তারা। শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গেও বৈঠক করতে চান সদস্যরা। শ্যাংডং প্রদেশের ওই সংস্থাগুলি মূলত সার ও কীটনাশক উৎপাদন, কৃষি-যন্ত্র উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ, ফল-সব্জি ইত্যাদি আমদানি ও রফতানি ইত্যাদি শিল্পের সঙ্গে যুক্ত।

Advertisement

ইন্ডিয়ান চেম্বার অব কমার্স দু’পক্ষের এই পারস্পরিক ব্যবসায়িক আলোচনায় অন্যতম সহযোগী। বণিকসভাটির সেক্রেটারি জেনারেল রাজীব সিংহের বক্তব্য, চিনের সংস্থাগুলি যে-সব শিল্পে জড়িত, তাতে এ রাজ্যের শিল্প ক্ষেত্রের সঙ্গে সাদৃশ্য থাকায় দু’পক্ষই উপকৃত হবে।

সম্প্রতি নানা ঘটনায় চিন ও ভারতের মধ্যে কূটনৈতিক স্তরে কিছু দ্বন্দ্ব তৈরি হলেও ঝানউ-র দাবি, সার্বিক ভাবে দু’দেশের সম্পর্ক উন্নত হয়েছে। ফলে দ্বিপাক্ষিক বাণিজ্যে সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন