Air India

এআই বিক্রি চান না তালা, প্রশ্ন মন্ত্রীর

বেসরকারিকরণ করা হবে কি হবে না, সেটা প্রশ্ন নয়। প্রশ্ন হল, বেসরকারিকরণ হবে নাকি এআই বন্ধ করে দেওয়া হবে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২০ ০৩:৩৫
Share:

—ফাইল চিত্র।

এয়ার ইন্ডিয়া (এআই) বেচতে মরিয়া মোদী সরকার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির ঋণের বোঝা ঘাড়ে নেওয়ার কথা ভাবছে। কিন্তু আজ সংসদে ফের এআই বিক্রি না-করার দাবি উঠল। ‘এয়ার ইন্ডিয়া থাকলে হিন্দুস্তান থাকবে’— যুক্তি দিয়ে তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী বলেন, ‘‘চাইলে এয়ার ইন্ডিয়ার কাঠামো বদল করুন। কিন্তু হাতজোড় করে বলছি আপনারা এটি বিক্রি করবেন না। আমি রেলমন্ত্রী থাকার সময়ে বলেছিলাম, ভারতীয়দের শিরায় শিরায় রেল দৌড়াচ্ছে। আর আজ বলছি, এয়ার ইন্ডিয়া থাকলে হিন্দুস্তান থাকবে।’’

Advertisement

মঙ্গলবার রাজ্যসভায় এয়ারক্রাফ্ট আইনের সংশোধনী বিল পাশের সময় দীনেশের এই দাবি শুনে বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরীর জবাব, এআই ৬০,০০০ কোটি টাকা লোকসানে চলছে। বেসরকারিকরণ করা হবে কি হবে না, সেটা প্রশ্ন নয়। প্রশ্ন হল, বেসরকারিকরণ হবে নাকি এআই বন্ধ করে দেওয়া হবে।

দীনেশ যুক্তি দেন, ‘‘বন্দে ভারত মিশনে বিভিন্ন দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য আমি সরকারকে ধন্যবাদ জানাব। কিন্তু কে এনেছে? এয়ার ইন্ডিয়া। নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে এই সংস্থার কর্মীরা যে ভাবে কাজ করেছেন তাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’’ দীনেশের পাশাপাশি, সিপিএমের সাংসদ ঝর্না দাস বৈদ্য, কংগ্রেসের কে সি বেণুগোপালও এআইয়ের বেসরকারিকরণের প্রতিবাদ করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন