চুক্তি ভেঙে জরিমানার কোপে সিআইএল

বিভিন্ন বিদ্যুৎ সংস্থাকে কয়লা সরবরাহের চুক্তিতে শর্ত আরোপের ক্ষেত্রে কোল ইন্ডিয়া বৈষম্য করেছে, এই অভিযোগে শুক্রবার রাষ্ট্রায়ত্ত কয়লা সংস্থাটিকে এ বার ৫৯১.০১ কোটি টাকা জরিমানা করল প্রতিযোগিতা কমিশন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ০২:৩০
Share:

বিভিন্ন বিদ্যুৎ সংস্থাকে কয়লা সরবরাহের চুক্তিতে শর্ত আরোপের ক্ষেত্রে কোল ইন্ডিয়া বৈষম্য করেছে, এই অভিযোগে শুক্রবার রাষ্ট্রায়ত্ত কয়লা সংস্থাটিকে এ বার ৫৯১.০১ কোটি টাকা জরিমানা করল প্রতিযোগিতা কমিশন। পাশাপাশি বিভিন্ন চুক্তিগুলির মধ্যে যে ফারাক রয়েছে, তা দূর করে কোল ইন্ডিয়াকে আবার চুক্তি করার নির্দেশও এ দিন দিয়েছে কমিশন।

Advertisement

এই প্রসঙ্গে শুক্রবার কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘আমরা এই রায় খতিয়ে দেখছি। যথা সময়ে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে নিজেদের বক্তব্য জানাব।’’

এই অভিযোগে এর আগে ২০১৩ সালের ডিসেম্বর মাসে প্রথমে প্রতিযোগিতা কমিশন কোল ইন্ডিয়াকে ১,৭৭৩ কোটি টাকা জরিমানা করেছিল। ওই রায়ের বিরুদ্ধে সংস্থা কমপিটিশন ট্রাইব্যুনালে আপিল করে। ট্রাইব্যুনাল জরিমানার বিষয়টি পুনর্বিবেচনার জন্য নির্দেশ দেয় প্রতিযোগিতা কমিশনকে। তার পরেই জরিমানার পরিমাণ কমিয়ে নতুন নির্দেশ জারি করল তারা।

Advertisement

উল্লেখ্য, কয়লা সরবরাহের ব্যাপারে যে জ্বালানি সরবরাহ চুক্তি (ফুয়েল সাপ্লাই এগ্রিমেন্ট বা এফএসএ) করা হয়, তাতে অন্যান্য সংস্থার চুক্তির সঙ্গে তাদেরটির শর্তের মধ্যে বৈষম্য রয়েছে বলে কমিশনে অভিযোগ দায়ের করেছিল মহারাষ্ট্র স্টেট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং গুজরাত স্টেট ইলেকট্রিসিটি কর্পোরেশন। কোল ইন্ডিয়া এবং তার তিনটি শাখা সংস্থা মহানদী কোলফিল্ডস, সাউথ ইস্টার্ন কোলফিন্ডস এবং ওয়েস্টার্ন কোলফিন্ডসের বিরুদ্ধে ওই অভিযোগ তোলা হয়েছিল।

এই দিনের রায়ে প্রতিযোগিতা কমিশন বলেছে, চুক্তিতে শর্ত নির্ধারণের ক্ষেত্রে নতুন এবং পুরনো অথবা রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি বিদ্যুৎ সংস্থার মধ্যে কোনও রকম পার্থক্য করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন