বিদ্যুৎ উৎপাদনে পা কোল ইন্ডিয়ার

এত দিন বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা জোগান দিত কোল ইন্ডিয়া। এ বার তারা নিজেরাই বিদ্যুৎ উৎপাদন করবে। এ জন্য তারা আর এক রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসির সঙ্গে হাত মিলিয়েছে। ওড়িশার সুন্দরগড় জেলায় গড়ে উঠতে চলেছে তাদের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ মে ২০১৮ ০২:২৩
Share:

এত দিন বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা জোগান দিত কোল ইন্ডিয়া। এ বার তারা নিজেরাই বিদ্যুৎ উৎপাদন করবে। এ জন্য তারা আর এক রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসির সঙ্গে হাত মিলিয়েছে। ওড়িশার সুন্দরগড় জেলায় গড়ে উঠতে চলেছে তাদের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। মিলেছে জমি এবং কেন্দ্র গড়ার প্রয়োজনীয় অনুমোদনও।

Advertisement

কোল ইন্ডিয়ার নতুন চেয়ারম্যান অনিল কুমার ঝা বলেন, ‘‘বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র চালানোর প্রয়োজনীয় দক্ষতা আমাদের নেই। তাই এ ব্যাপারে দক্ষ এনটিপিসির সঙ্গে হাত মিলিয়েছি।’’ নতুন সংস্থায় কোল ইন্ডিয়ার অংশীদারি থাকবে ৫১%। বাকিটা এনটিপিসির হাতে। লগ্নির অঙ্ক ১৩,০০০ কোটি টাকা। প্রস্তাবিত কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা হবে ১,৬০০ মেগাওয়াট। দু’টি পর্যায়ে তা তৈরি হবে। প্রথম পর্যায়ের কাজ শেষ হলে সেখানে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

দেশে এত দিন একমাত্র কোল ইন্ডিয়াই বাণিজ্যিক প্রয়োজনে কয়লা উৎপাদন করতে পারত। সম্প্রতি কেন্দ্র একাধিক বেসরকারি সংস্থাকে কয়লা উৎপাদনের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে কোল ইন্ডিয়া এ বার প্রতিযোগিতার মুখে পড়বে। এই অবস্থায় বিকল্প আয়ের পথ খোলার জন্যই তারা বিদ্যুৎ উৎপাদন শিল্পে প্রবেশ করছে বলে মনে করছে কয়লা শিল্প মহলের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন